কেক কেটেই ছাড়লেন খালেদা

Khaleda Zia Cakeসুরমা টাইমস ডেস্কঃ সমালোচনার মুখেও কেকে টাকা থেকে বিরত থাকলেন না খালেদা জিয়া। শনিবার একে একে পাঁচটি কেক কেটে জন্মদিন উদযাপন করলেন বিএনপি চেয়ারপারসন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকীতে জন্মদিনের কেক কাটা নিয়ে নানা আলোচনা-সমালোচনার মুখে জন্মদিনের প্রথম প্রহরে কেক কাটা থেকে তিনি বিরত ছিলেন।
তবে রাখ রাখ ঢাক ঢাক করে শেষ পর্যন্ত ১৫ আগস্ট (শনিবার) রাত সোয়া ন’টায় কেক কাটেন তিনি।
১৫ আগস্টের প্রথম প্রহরে খালেদার কেক না কাটাকে স্বাগত জানিয়ে সিলেটে শোক দিবসের অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেছিলেন, খালেদা জিয়া ভদ্রতাজ্ঞাত হয়েছে। অর্থমন্ত্রীর এমন মন্তব্যের কয়েক ঘন্টার মধ্যেই জন্মদিনের কেক কাটেন খালেদা।
১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জন্মদিন উদযাপন শুরুর পর রাত ১২টা ১ মিনিটেই কেক কাটার রেওয়াজ পালন করে আসছিলেন তিনি। কিন্তু সেই ধারাবাহিকতা ভেঙে এবার সময় পিছিয়ে সন্ধ্যার পর কেক কাটলেন বিএনপি প্রধান।
শনিবার রাতে তিনি প্রথমে কাটেন কেন্দ্রীয় বিএনপির নিয়ে আসা কেকটি। এরপর ক্রমান্বয়ে কাটেন ঢাকার ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ‘কুপারস’ থেকে ছাত্রদলের নিয়ে আসা ৭০ পাউন্ড ওজনের কেক, বেইলি রোডের ঐতিহ্যবাহী কেক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘সুইস’ থেকে যুবদলের নিয়ে আসা ৭০ পাউন্ড ওজনের কেক, ঢাকা মহানগর বিএনপির নিয়ে আসা একই রকম আরেকটি কেক এবং ‘মি. বেকার’ থেকে স্বেচ্ছাসেবক দলের নিয়ে আসা ৭০ পাউন্ড ওজনের অপর একটি কেক।
কেন্দ্রীয় বিএনপির কেক খালেদা জিয়া কাটেন স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, নজরুল ইসলাম খান ও গয়েশ্বর চন্দ্র রায়কে সঙ্গে নিয়ে। ছাত্রদলের কেকটি তিনি কাটেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন ও সাধারণ সম্পাদক মো. আকরামুল হাসানকে সঙ্গে নিয়ে। ঢাকা মহানগর বিএনপির কেক কাটেন সভাপতি মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক হাবিব উন নবী খান সোহেলকে সঙ্গে নিয়ে। যুবদলের কেক কাটেন সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে সঙ্গে নিয়ে। সবশেষে স্বেচ্ছাসেবক দলের কেক কাটেন সভাপতি হাবিব উন নবী খান সোহেলকে সঙ্গে নিয়ে।
কেক কাটার সময়ে জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা জাসাস’র আয়োজনে জন্মদিনের সংগীত পরিবেশন করা হয়। মুন্সী ওয়াদুদের কথা ও ইথুন বাবুর সুরে গানটিতে কণ্ঠ দেন জাসাস নেতা মনির খান।
এর আগে, ৯টা ১০ মিনিটে কার্যালয়ে এসেই ওলামা দলের সাধারণ সম্পাদক নেসারুল হকের পরিচালনায় দোয়ায় অংশ নেন বিএনপি প্রধান।