বৃহস্পতিবার উদ্বোধন হচ্ছে কাজির বাজার সেতু, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Kazirbazar Bridgeসুরমা টাইমস ডেস্কঃ নির্মাণ কাজ শুরুর দশ বছর পর অবশেষে বৃহস্পতিবার উদ্বোধন হতে যাচ্ছে সিলেটের কাজির বাজার সেতুর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখঘাটে সুরমা নদীর উপর নির্মিত এ সেতুর উদ্বোধন করবেন। একইদিনে প্রধানমন্ত্রী সিলেট ও সুনামগঞ্জের আরও দুটি সেতুর উদ্বোধন করবেন। এগুলো হলো- গোলাপগঞ্জ-বিয়ানীবাজার সড়কের কুশিয়ারা নদীর উপর নির্মিত ‘চন্দরপুর সেতু’ ও সুনামগঞ্জে সুরমা নদীর ওপর নির্মিত ‘সুরমা সেতু’।
সিলেট সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ২০ আগষ্ট বৃহস্পতিবার সকাল ১১ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই তিনটি সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বৃহস্পতিবার সিলেট ও সুনামগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা।
এতে সিলেটের দুই জেলার সংসদ সদস্যসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। এছাড়া সেতুগুলোর উদ্বোধনী ভিডিও কনফারেন্সকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মন্নান, জেষ্ট্য সংসদ সদস্য, আইন-বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত গণভবনে উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।
সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সিলেটের নির্বাহী প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, সেতু উদ্বোধন সংক্রান্ত একটি চিঠি আমাদের কার্যালয়ে পৌঁছেছে। প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী আগামী ২০ আগষ্ট বৃহস্পতিবার সকাল ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উল্লেখিত প্রকল্পগুলো উদ্বোধনে অনুমতি দিয়েছেন।’
তিনি বলেন, ‘শুধু সিলেটের তিনটি সেতুই নয়, একই সময় কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী দেশের আরও চারটি সেতু উদ্বোধন করবেন।’
সংশ্লিষ্টরা জানিয়েছেন, সিলেটের বৃহৎ এই সেতু তিনটির একটিতে (চন্দরপুর) ইতোমধ্যে পরীক্ষামূলক যান চলাচল শুরু হয়েছে। অন্য দু’টিও যান চলাচলের জন্য সম্পূর্ণভাবে উপযুক্ত রয়েছে।
সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ২০০৫ সালে সিলেট নগরীর শেখঘাট এলাকায় সুরমা নদীর উপর কাজির বাজার সেতুর নির্মাণ কাজ শুরু হয়। প্রথম অবস্থায় চার লেন বিশিষ্ট ৩৬৬ মিটার দীর্ঘ এবং ১৯ মিটার প্রস্তের এ সেতুটির প্রাথমিক নির্মাণ ব্যয় ধরা হয় ৪৪ কোটি ৬৪ লাখ টাকা।
সেতুটির নির্মাণকাজ ২০০৭-০৮ অর্থবছরের মধ্যেই সমাপ্ত করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে শেষ হয়নি সেতুটির কাজ। এমনকি ক্ষমতার রদবদল ঘটায় ২০০৯ সালে মহাজোট সরকার কাজিরবাজার সেতু প্রকল্প সংশোধন করে। তখন নির্মাণ ব্যয় বাড়িয়ে করা হয় ১৬২ কোটি টাকা।
এদিকে, ২০০০ সালে চন্দরপুর-সুনামপুর সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ৩১ কোটি টাকা ব্যয়ে সেতুটির নির্মাণ কাজ শেষ হয়েছে।
২০০৫-০৬ অর্থবছরে সুনামগঞ্জ শহরের মল্লিকপুর এলাকায় ‘সুনামগঞ্জে সুরমা নদীর ওপর সেতু নির্মাণ’ প্রকল্পের কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ । প্রাথমিকভাবে এর ব্যয় ধরা হয় ২৩ কোটি টাকা। দীর্ঘদিন কাজ বন্ধ থাকার পর নতুনভাবে ৪০২ মিটার দৈর্ঘ্য সেতুর ব্যয় ধরা হয় ৬৭ কোটি টাকা।
সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আনোয়ারুল আমীন বলেন, ‘সুরমা সেতুটি এখন যান চলাচলের জন্য প্রস্তুত। আগামী বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এ সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধনে সম্মতি দিয়েছেন। সে লক্ষেই প্রস্তুতি চলছে।’