পিবিআই সিলেট বিভাগীয় প্রধানের সাথে সাংবাদিকদের মতবিনিময়

PBI Sylhetসুরমা টাইমস ডেস্কঃ সিলেট পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) এর সিলেট বিভাগীয় প্রধান বিশেষ পুলিশ সুপার রেজাউল করিম মল্লিক সিলেটের সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন। নগরীর শহাজালাল উপশহর এলাকায় সোমবার সকাল সাড়ে ১০টায় পিবিআই এর অফিসে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে পিবিআই এর সিলেট বিভাগীয় প্রধান পিবিআই এর কার্যক্রম তুলে ধরেণ। তিনি বলেন, পিবিআই প্রশাসনিক কার্যক্রমের পাশাপাশি অপরাধীদের তথ্য সংগ্রহ, ক্রিমিনাল প্রোফাইল তৈরি, পুলিশের তদন্ত কার্যক্রমে সহায়তা, আধুনিক বিজ্ঞানের উপকরণ ব্যবহার, বিরতিহীন তদন্ত, বাদীকে মামলার হালনাগাদ অবহিতকরণসহ অন্যান্য দায়িত্ব পালন করবে এ সংস্থাটি।
মতবিনিময় সভায় পিবিআই সিলেট বিভাগীয় প্রধান পুলিশ সুপার রেজাউল করিম মল্লিক জানান, প্রাথমিকভাবে সিলেট ও মৌলভীবাজারে এই সংস্থাটি কাজ শুরু করেছে। আগামী কিছু দিনের মধ্যে হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় এই সংস্থাটি কাজ শুরু করবে। শুরুতে সিলেট ও মৌলভীবাজার জেলায় একজন করে অতিরিক্ত পুলিশ সুপার (জেলা প্রধান) হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া এই দুই জেলায় ৬ জন করে পুলিশ ইন্সপেক্টর, ৭ জন করে সাব-ইন্সপেক্টর, ও ৪ জন করে সহকারী সাব-ইন্সপেক্টর সার্বক্ষণিক কর্মরত থেকে দায়িত্ব পালন করছেন।
তিনি আরও জানান, একটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা ৩ বছন সারাদেশে দায়ের হওয়া মামলার তদন্ত এবং বিচারকার্য পরিসংখ্যানে দেশের প্রায় ৭৫ শতাংশ মামলার সাক্ষ্য প্রমাণের অভাবে খারিজ হয়ে যায়। এবং ওই মামলাগুলোর আসামীরা খালাস পেয়ে আবারো অপরাধে জড়িয়ে পড়ে। এমন অবন্থা থেকে উত্তরণের জন্য পুলিশ প্রশাসন ‘পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন’ নামে তদন্ত সংস্থা গঠনের প্রস্তাবের ভিত্তিতে ২০১২ সালে ১৮ অক্টোবর প্রধানমন্ত্রীর অনুমতির সাপেক্ষে পিবিআই গঠিত হয়।
পরে সিলেট সহ ঢাকা, চট্রগ্রাম, খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, কুমিল্লা, গাজীপুর, ফরিদপুর জেলায় ও দ্বিতীয় ধাপে ২০১৫ সালের জানুয়ারিতে দিনাজপুর, নরসিংদী, মানিকগঞ্জ, কক্সবাজার, গোপালগঞ্জ, পটুয়াখালী, টাঈাইল, মৌলভীবাজার, বগুড়া ও যশোর জেলায় এবং চলতি জুন মাসে শরিয়তপুর, ফেনী, নারায়নগঞ্জ, খাগড়াছড়িসহ ৭ জেলায় এর কার্যক্রম শুরু হয়। পর্যায়ক্রমে দেশের সব জেলায় এর কার্যক্রম শুরু করা হবে।
মতবিনিময় সভায় তিনি জানান, তদন্তের গুণগত মান নিশ্চিতকরণ এবং আলামত নির্ভর বিজ্ঞান ভিত্তিক তদন্ত নিশ্চিত করাই পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) মূল লক্ষ্য। এছাড়া চাঞ্চল্যকর হত্যাসহ বিশেষ অপরাধের ঘটনা পুলিশের এ বিভাগটি তদন্ত করে অপরাধের শিকড় খুঁজে বের করবে। তিনি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) সকল কার্যক্রম সফলভাবে এগিয়ে নিতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।
মতবিনিময় সভায় সিলেট জেলার প্রধান অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান,মৌলভীবাজার জেলা প্রধান দেবব্রত চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।