শনিবার চাঁদনীঘাটে ‘নদীর জন্য গান’

Song for Surmaসুরমা টাইমস ডেস্কঃ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে শনিবার সিলেটে ‘নদীর জন্য গান’ কর্মসূচী পালন করা হবে। শনিবার বিকেল ৪টায় সুরমা নদীর তীরস্থ চাঁদনীঘাট এলাকায় এই কর্মসূচী পালিত হবে। এছাড়া সকাল সাড়ে ১০টায় নগরীর সুরমা নদীর তীরস্থ সার্কিট হাউজের সামনে থেকে সুরমা নদী পরিচ্ছন্নকরণ কর্মসূচীও পালিত হবে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলা শাখা, সুরমা রিভার ওয়াটারকিপার ও রোটারেক্ট ক্লাব অব সিলেট সুরমা’র যৌথ উদ্যোগে এসব কর্মসূচী পালিত হবে।
কর্মসূচীর সহযোগী আয়োজক হিসেবে রয়েছে সিলেট সিটি করপোরেশন। এছাড়াও রোটার‌্যাক্ট জেলা সংগঠন, সুরমা রিভার ওয়াটারকিপার, ভুমিসন্তান বাংলাদেশ, জালালাবাদ সূর্যমুখী যুব সংঘসহ বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা এই কর্মসূচীতে সেচ্ছাসেবক হিসাবে অংশ নেবেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও সুরমা রিভার ওয়াটারকিপার-এর সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম জানান- ২০০৭ সাল থেকে বাংলাদেশে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত হয়ে আসছে। সিলেটে এ দিবসটি ২০০৮ সাল থেকে পালিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় এবারও দিবসটি পালিত হবে।
তিনি জানান- সিলেট নগরীর সমস্ত জঞ্জালের ভাগাড়ে পরিণত হওয়া সুরমা নদরীকে রক্ষা করতে নাগরিক সচেতনতা সৃষ্টিতে শনিবার সকাল সাড়ে ১০টায় সার্কিট হাউজ সংলগ্ন চাঁদনীঘাট থেকে ছড়ারপার পর্যন্ত পরিচ্ছন্ন কর্মসূচী পালিত হবে। এছাড়া বিকেলে নদীকে উৎসর্গ করে ‘নদীর জন্য গান’ কর্মসূচী রয়েছে।
কিম বলেন, সুরমা নদীর উজানে প্রতিবেশী দেশ ভারতের একতরফা ‘টিপাইমুখ বাঁধ’ নির্মাণের উদ্যোগের প্রতিক্রিয়ায় এই দিবস উদযাপনের গুরুত্ব বৃদ্ধি পায়। এদিকে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপার যৌথ আয়োজনে ‘কৃষিজমি ধ্বংস করে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের’ প্রতিবাদে শুক্রবার সকালে সাড়ে ১০টায় মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। আন্তর্জাতিক নদীকৃত্য দিবস-২০১৫ কে সামনে রেখে সিলেটে গোলাপগঞ্জ উপজেলায় সুরমা নদীর তীরবর্তী কৃষি ক্ষেতে এ কর্মসূচী পালন করা হয়।