আমান কারাগারে আনোয়ারের জামিন

amanullah-aman-wb_1সুরমা টাইমস ডেস্কঃ রাজধানীর বিভিন্ন থানায় দায়েরকৃত নাশকতার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমানকে ৭১টি মামলার মধ্যে ৫৬টিতে জামিনের আবেদন নামঞ্জুর ও ৭টিতে জামিন মঞ্জুর করেছেন আদালত। অন্য ৮টি মামলায় নথি না থাকায় জামিন শুনানি হয়নি। শুনানি শেষে তাকে কারাগারে পাঠিয়ে দিয়েছেন আদালত।
এদিকে নাশকতার ৫টি মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ারের জামিন মঞ্জুর করেছেন আদালত। তবে, অন্য ২টি মামলায় নথি না থাকায় এ দুটিতে জামিন শুনানি হয়নি। অন্যদিকে নথি না থাকায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টুর জামিন শুনানি অনুষ্ঠিত হয়নি। গতকাল ঢাকা মহানগর দায়রা জজ, মুখ্য মহানগর হাকিমের একাধিক আদালতে বিএনপি নেতাদের নাশকতার একাধিক মামলায় জামিন বিষয়ে শুনানি শেষে জামিন মঞ্জুর ও নামঞ্জুরের এসব আদেশ দেয় আদালত।
নাশকতার এসব মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু ও যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান ঢাকার সিএমএম ও মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করেন। রাজধানীর বিভিন্ন থানায় দায়ের করা এসব মামলায় গতকাল তারা আত্মসমর্পণ করেন। বিএনপি নেতাদের আইনজীবী সানাউল্লাহ মিয়া তাদের আত্মসমর্পণের বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘আপিল বিভাগের নির্দেশে তারা ঢাকার সিএমএম আদালত ও মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করেছেন।
গত ২৭শে জুলাই সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বিএনপি নেতাদের বিরুদ্ধে দাখিলকৃত মোট ৫২ মামলায় তাদেরকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। মামলাগুলোর মধ্যে ২টি মামলা কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় দায়ের করা হয়েছে। এসব মামলাগুলোর মধ্যে আমান উল্লাহ আমানের বিরুদ্ধে ৪২টি মামলা। বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ারের বিরুদ্ধে মামলা সংখ্যা ৭টি। এছাড়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু একই ধরনের অভিযোগে পল্টন থানার একটি মামলার আসামি।