মহাসড়কে অটো চলাচলে কঠোর সরকার

cng Atu-Riskawaসুরমা টাইমস রিপোর্টঃ সড়ক দুর্ঘটনা রোধে আজ শনিবার থেকে সারা দেশের মহাসড়কগুলোতে সিএনজিচালিত অটোরিকশা, থ্রি-হুইলার অটোরিকশা ও অটোটেম্পুসহ সব ধরনের অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ হচ্ছে। সরকারের জারি করা প্রজ্ঞাপন কোনোভাবে লঙ্ঘন করার অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক। তবে বাস্তবায়ন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন অটোরিকশা শ্রমিক নেতারা।
গত ২৭ জুলাই সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু মহাসড়কগুলোতে সব ধরনের অটোরিকশা চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা জেলা অটোরিকশা-অটোটেম্পু-মিশুক-যানবাহন শ্রমিক ইউনিয়ন এখন সোচ্চার।
তারা কোন ভাবেই সরকারের এই নিষেধাজ্ঞা মানতে রাজি নয়। তারা সরকারকে সিএনজি অটোরিকশা চলাচলের জন্য পৃথক লেন তৈরির দাবি জানিয়েছেন। তাদের এই দাবি বাস্তবায়ন না হলে আন্দোলনে যেতেও পিছপা হবেন না। সব মিলে এ সেক্টরে এখন নৈরাজ্য সৃষ্টি হচ্ছে।
এদিকে সকারের জারি করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সড়ক নিরাপত্তা বিধানে এ আদেশ আজ ১ আগস্ট থেকে কার্যকর করা হবে। জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা ও অটোটেম্পু এবং সব শ্রেণীর অযান্ত্রিক যানবাহন চলাচল করতে পারেবে না।
কোনভাবেই এই প্রজ্ঞাপন প্রত্যাহার করা হবে না কঠোর হুঁশিয়ার উচ্চারত করে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক বলেন, সরকারের জারি করা প্রজ্ঞাপন কোনোভাবে লঙ্ঘন করার অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
এদিকে মহাসড়কগুলোতে সব ধরনের অটোরিকশা চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে সোচ্চার হয়ে উঠেছে ঢাকা জেলা অটোরিকশা-অটোটেম্পু-মিশুক-যানবাহন শ্রমিক ইউনিয়ন। তারা বলেছেন, সিএনজি অটোরিকশা চলাচল বন্ধ নয়, পৃথক লেন তৈরি করা হোক। এই লেন দিয়ে শুধু সিএনজিচালিত যানবাহন চলাচল করবে। তা না হলে কঠোর আন্দোলনেও যেতে প্রস্তুত রয়েছে সংগঠনটি।
ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়ী-মালিক সমিতির সভাপতি মো. বরকত উল্লাহ ভুলু বলেছেন, সরকারের এ সিদ্ধান্ত আমরা মেনে নিতে রাজি নই। এছাড়া সড়ক দুর্ঘটনায় প্রতিরোধের নামে মহাসড়কে সিএনজি বন্ধ করার সিদ্ধান্তটি অমানবিক।