ছাত্রীকে যৌন হয়রানি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বরখাস্ত

6102সুরমা টাইমস ডেস্কঃ ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের প্রমাণ পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সাইফুল ইসলামকে স্থায়ীভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। মঙ্গলবার (৩০ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন।
এদিকে বরখাস্ত হওয়া শিক্ষক সাইফুল গত ১৫ সেপ্টেম্বর বিভাগের চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান তিনি। পাশাপাশি তিনি ছুটির আবেদনও করেছেন।
এর আগে গত বছর তার বিরুদ্ধে চতুর্থ বর্ষের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে আন্দোলন করেন বিভাগের শিক্ষার্থীরা। বিভাগের শিক্ষার্থীরা সোমবার সকাল থেকেই অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে তার কক্ষ তালাবন্ধ করে বিভাগের সামনে অবস্থান নেন।
সিন্ডিকেটের মঙ্গলবারের সভায় যৌন হয়রানির অভিযোগে ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. নুরুল ইসলামকে বরখাস্তের সিদ্ধান্তও হয়েছে।
সিন্ডিকেট সদস্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, নুরুল ইসলামের বুধবার লিভ প্রিপারেটরি ফর রিটারারমেন্টে (এলপিআর) যাওয়ার কথা ছিল।
“কিন্তু তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠায় আগামীকাল থেকে বাধ্যতামূলকভাবে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এর ফলে তার অবসর পরবর্তী সব ধরনের সুযোগ-সুবিধা স্থগিত করা হয়েছে।”
অধ্যাপক নুরুলের কক্ষটি সিলগালা করা হয়েছে এবং তাকে বিশ্ববিদ্যালয়ে না আসতে বলা হয়েছে বলেও সিন্ডিকেট সদস্য মাকসুদ কামাল জানান।
তিনি বলেন, এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সহিদ আকতার হুসাইনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং আগামী ৩১ অগাস্টের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে। এক ছাত্রী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অধ্যাপক নুরুলের বিরুদ্ধে অভিযোগ করেছিল। এ বিষয়ে প্রতিক্রিয়ায় অধ্যাপক নূরুল ইসলাম বলেন, “আমি কিছুই জানি না। তবে আজ বিকালে বিভাগের চেয়ারম্যান আমাকে ফোন করে জানান যে, আমার রুমটি সিলগালা করা হয়েছে।