সিলেটে নিরাপত্তা শঙ্কায় এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবকরা

ইন্টারনেট থেকে সংগ্রহিত ছবি
ইন্টারনেট থেকে সংগ্রহিত ছবি

মুকিত তুহিনঃ টানা অবরোধ ও হরতালের কারণে আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় ( এসএসসি) অংশগ্রহনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা, পরীক্ষা পেছানো বা সময়সূচির পরিবর্তনের আশঙ্কা থাকায় উদ্বেগ প্রকাশ করেছে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা। সিলেটে অন্তত ১০ টি বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলে এ উদ্বেগের কথা জানা গেছে।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সিলেট অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ফাহমিদা বেগম জানায় অবরোধ ও হরতালের মধ্যে পরীক্ষার হলে যাওয়া -আসার সময় রাস্তার অবস্থা নিয়ে ভয় হচ্ছে। দি এইডেড হাই স্কুলের তানজিম আহমদ বলেন,এমনিতেই দেশের রাজনৈতিক অবস্থায় পিছু ছাড়ছে না। এখন অস্থতিশীল এ অবস্থার কারণে সময়সূচিতে দুই পরীক্ষার মধ্যে যে বিরতি রাখা হয়েছে,সেখানে অন্য পরীক্ষা ঢুকিয়ে দিলে তা পরীক্ষার্থীদের জন্য বাড়তি চাপ হয়ে দেখা দেবে।এ রকম কোনো পদক্ষেপ না নিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করে তারা।
সিলেট পাইলট উচ্চ বিদ্যালয় ও সিলেট অগ্রগামী বালিকা উচ্ছ বিদ্যালয়ের অভিভাবকরা বলেন,ছেলে মেয়েদের ভালো ফল নিয়ে যতটা চিন্তায় আছি,তার চেয়ে বেশি দৃশ্চিন্তা হচ্ছে পরীক্ষার রুটিন পরিবর্তন নিয়ে। তাছাড়া রাস্তার যা অবস্থা ! আল্লাহর ওপর ভরসা করে সন্তানকে কেন্দ্রে নেব। কী আর করা।
সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ এলাইছ মিয়া বলেন, আমরা জেলা প্রশাসকের অফিসে বৈঠকে জেলা প্রশাসককে বলে এসেছি পরীক্ষার্থীর নিরাপত্তা জোরদার করার জন্য।তিনি বলেছেন সব ধরনের ব্যবস্থা নেবেন। তিনি আরো জানান তার কেন্দ্রে ৪ টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের আসন পড়েছে।
এদিকে শিক্ষার্থী কেন্দ্রে আসা-যাওয়া নিরাপত্তা সম্পর্কে বুধবার ঢাকায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে বলেন ,প্রতি বছরের মতো এবারও নিজ দায়িত্বে আসতে হবে।তবে এবার কেন্দ্রের আশপাশে নিরাপত্তা জোরদার পাশাপাশি রাস্তায় আইনশৃঙখলা বাহিনীর টহল থাকবে। আশা করি কোন সমস্যা হবে না।