শাবিতে ভিসি বিরোধী আন্দোলনে পক্ষে বিপক্ষে শিক্ষকরা

SUSTসুরমা টাইমস ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. আমিনুল হক ভুইয়ার পদত্যাগ দাবিতে ফের আন্দোলনে নেমেছেন সরকার সমর্থিত মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের শিক্ষকরা। বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ভবনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।
এদিকে, বিশ্ববিদ্যালয়কে সকল প্রকার অস্থিতিশীল পরিস্থিতি উপর তীক্ষè পর্যবেক্ষণ ও যেকোন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত গ্রহণে প্রস্তুত মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্র্চায় ঐক্যবদ্ধ শিক্ষকরা।
মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের আহবায়ক প্রফেসর ড. সৈয়দ শামসুল আলমের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা ও পরিচালক প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম, প্রফেসর ড. হাসানুজ্জামান শ্যামল, সহকারী প্রক্টর মিরাজুল ইসলাম।
বক্তারা বলেন, ভিসি আমিনুল হক শাবি ছেড়ে চলে যাবেন এমন প্রতিশ্রুতি দিয়ে ২ মাসের ছুটিতে গিয়েছিলেন। কিন্তু তিনি তার দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে ক্যাম্পাসে আসছেন বলে শোনা যাচ্ছে। তাই আমরা আশা করবো তিনি তার সম্মান অক্ষুণœ রেখে পদত্যাগ করে ক্যাম্পাস থেকে চলে যাবেন। অন্যথায় আমরা যেকোন পদক্ষেপ নিতে বাধ্য হব। তবে এ আন্দোলনের মধ্যেও বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের কাস-পরীক্ষা যথারীতি চলবে বলে জানান তারা।
মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের ভিসি বিরোধী আন্দোলনের পরবর্তী কর্মসূচি ২৩ জুন মঙ্গলবার। এদিনে তারা ভিসি বাসভবন ঘেরাও করবেন বলে জানান।
তারা আরো অভিযোগ করেন, বিশ্ববিদ্যালয়ে গত দুই বছরে অনেকগুলি ভবন হওয়ার কথা থাকলেও কোন উন্নয়ন কাজ হয়নি। ভবন নির্মাণে ৬৫ কোটি টাকা বরাদ্দ আসার কথা থাকলেও তা উপাচায়ের অবহেলার কারণে বাতিল হয়ে যায়।
অন্যথায় শিক্ষকদের এই কর্মসূচি বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার পায়তারা চলছে উল্লেখ করে সে বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্র্চায় ঐক্যবদ্ধ শিক্ষকরা। দুপুর আড়াইটায় তাদের গ্রুপ মিটিং শেষে এ উদ্বেগ প্রকাশ করেন তারা।
পরে বিকেল সাড়ে তিনটায় গ্রুপের আহ্বায়ক অধ্যাপক আখতারুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভিসির সাথে দেখা করেন। এসময় তারা বিশ^বিদ্যালয়ের বর্তমান পরিস্থিতির উপর তীক্ষè পর্যবেক্ষন রাখছেন বলে ভিসিকে জানান। বিশ্ববিদ্যালয়ের স্থিতিশীলতার প্রশ্নে যেকোন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত নিতেও তারা প্রস্তুত রয়েছেন বলে জানান।
এ বিষয়ে জানতে চাইলে ভিসি ড. আমিনুল হক ভূইয়া বলেন, আমি পারিবারিক কারণে ২ মাসের ছুটিতে গিয়েছিলাম। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ফোরাম শিকবৃন্দের দাবি প্রসঙ্গে তিনি বলেন, এটা উনাদের বক্তব্য, আমার বক্তব্য সুস্পষ্ট। ছুটি শেষে ‘পারিবারিক প্রয়োজন’ মিটে যাওয়ার পরপরই আমি যোগদান করবো।
উল্লেখ্য, ভিসির পদত্যাগের দাবিতে প্রশাসনের বিভিন্ন দপ্তরের ৩৭টি পদে দায়িত্বে থাকা পরিষদের ৩৫জন শিক্ষক পদত্যাগ করেন। পরে শিক্ষকদের আন্দোলনের মুখে ভিসি গত ২৩ এপ্রিল দুই মাসের ছুটিতে যান।