কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজের উদ্বোধন করবেন হাসিনা-মোদি

Hasina Modiসুরমা টাইমস ডেস্কঃ আগামী ৭জুন কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজের উদ্বোধন করবেন যৌথভাবে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। বুধবার জাতীয় সংসদের হুইপ ও বড়লেখা-জুড়ী আসনের সংসদ সদস্য মোঃ শাহাব উদ্দিন এমপি কুলাউড়া-শাহবাজপুর রেলপথ চালুর লক্ষ্যে মঙ্গলবার একনেকের বৈঠকে ৬৭৮ কোটি টাকার অনুমোদন হওয়ায় রেলমন্ত্রীকে ফুলের শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাতে গেলে রেলমন্ত্রী মুজিবুল হক হুইপ মোঃ শাহাব উদ্দিনকে এ তথ্য জানান।
সূত্র জানায়, কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত ৪২ কিলোমিটার দীর্ঘ লাইনে চলাচলকারী ট্রেনের নাম ছিল ‘লাতুর ট্রেন’। এক সময় এ রেল পথ দিয়ে ভারতে করিমগঞ্জ পর্যন্ত মালামাল বহন করা হতো। এ রেললাইনে শাহবাজপুর, মুড়াউল, বড়লেখা, কাঁঠালতলী, দক্ষিণভাগ ও জুড়ী স্টেশন ছিল। ২০০২ সালের ৭ জুলাই বিএনপি জোট সরকার রেলপথে ঘন ঘন ট্রেন দুর্ঘটনা কাঠের পার, সেতুসহ অন্যান্য যন্ত্রাংশ সংস্কারের অভাব, লোকসান সহ নানা কারণ দেখিয়ে লাতুর ট্রেনটি বন্ধ করে দেয়। ফলে ব্যবসায়ী ও সাধারণ মানুষ পড়েন চরম বিপাকে, বেহাত হয়ে যায় রেলওয়ের ভূমি ও রেলপাত, ক্লিপ, নাট-বল্টু, পাথর চুরি হয়ে যায় কোটি কোটি টাকার সম্পদ। এরপর রেলপথটির সংস্কারসহ ট্রেন চলাচল চালুর দাবিতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিভিন্ন আন্দোলন কর্মসূচী পালন করে।
২০১৩ সালের ৯ নভেম্বর বড়লেখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফরে এলে এলাকাবাসীর পক্ষ থেকে সংসদ সদস্য মোঃ শাহাব উদ্দিন রেল লাইন চালুর দাবি জানান। শেখ হাসিনা তার বক্তব্যে রেল লাইন চালুর ঘোষণা দেন। অবশেষে মঙ্গলবার (২৬মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠকে রেল লাইন চালুর জন্য ৬৭৮ কোটি টাকার অনুমোদন দেয়া হয়। ২০১৭ সালের জুনের মধ্যে কাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
জাতীয় সংসদের হুইপ ও বড়লেখা-জুড়ী আসনের সংসদ সদস্য মোঃ শাহাব উদ্দিন এমপি বুধবার সকালে ফুলের তোড়া নিয়ে রেল মন্ত্রণালয়ে গিয়ে রেলমন্ত্রী মুজিবুল হককে শুভেচ্ছা, অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান। সাক্ষাতের সময় হুইপ মোঃ শাহাব উদ্দিনের সাথে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বদরুল হোসেন, হুইপ মো: শাহাব উদ্দিন এমপির পিএস এনামুল হক, জুড়ী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রিংকু দাস, ছাত্রলীগ নেতা ইমন আহমদ উপস্থিত ছিলেন। এসময় রেল মন্ত্রী মুজিবুল হক হুইপ মোঃ শাহাব উদ্দিনকে জানান, আগামী ৭ জুন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে কুলাউড়া-শাহবাজপুর রেলপথ সংস্কার কাজের উদ্বোধন করবেন।
হুইপ মোঃ শাহাব উদ্দিন এ প্রতিনিধিকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দু-একদিনের মধ্যে সাক্ষাৎ করে বড়লেখা, জুড়ী, কুলাউড়া ও বিয়ানীবাজারের জনগনের পক্ষ থেকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাবেন।