শাবিতে ছাত্রীকে যৌন হয়রানি : অভিযুক্ত ছাত্রকে শোকজ

Rifat Adnan Paponসুরমা টাইমস ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে যৌন হয়রানি ও মারধরের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিফাত আদনান পাপনকে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার প্রক্টরিয়াল কমিটি তাকে শোকজ করে।আগামি দুই কার্যদিবসের মধ্যে অভিযুক্ত পাপনকে শো’কজের জবাব দিতে বলা হয়েছে। পাপন ছাত্রলীগের রাজনীতির সাথে সংশ্লিষ্ট বলে ক্যাম্পাস সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
ক্যাম্পাস সূত্র জানায়, নির্যাতনের অভিযোগে পাপনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন নির্যাতিত ছাত্রী।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর মো: এমদাদুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, ওই ছাত্রী লিখিত অভিযোগ দিয়েছে। অভিযুক্ত ছাত্রকে আগামী ২ কার্য দিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।
ঘটনার বিবরণে জানা যায়, রোববার সন্ধ্যায় স্নাতকোত্তর শ্রেণীর অর্থনীতি বিভাগের এক ছাত্রী তার বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছিলেন। এসময় ব্যবসা প্রশাসন বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের ছাত্র রিফাত আদনান পাপন তাকে অশ্লীলভাবে উত্যক্ত করেন ও এক পর্যায়ে জুতা দিয়ে মারধর শুরু করেন। পরে আশপাশের শিক্ষার্থীরা ওই ছাত্রীকে উদ্ধার করেন।
যৌন হয়রানি ও মারধোরের বিষয়টি ছাত্রী নিজ বিভাগের প্রধান প্রফেসর হাসানুজ্জামান শ্যামল এবং যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের আহবায়ক প্রফেসর ইয়াসমিন হককেও মৌখিকভাবে অবহিত করেন ওই ছাত্রী।
ব্যবসা প্রশাসন বিভাগের অনিয়মিত শিক্ষার্থী রিফাত আদনান পাপন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দোকান ভাংচুর ও এক বিদেশী শিক্ষার্থীকে মারধোরের অভিযোগে এর আগেও দুই বার বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়েছিল।