নিউইয়র্কে বাংলা বইমেলার দুই বছর মেয়াদী নতুন কার্যকরী পরিষদ গঠিত

রোকেয়া হায়দার চেয়ারম্যান

New York Melaনিউইয়র্ক: বিশিষ্ট সাংবাদিক রোকেয়া হায়দারকে চেয়ারম্যান করে এবং ডা. জিয়াউদ্দিন আহমেদ, নিনি ওয়াহেদ ও হাসান ফেরদৌসকে কো-চেয়ারম্যান করে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা ২০১৫-২০১৬ সালের জন্য একটি কার্যকরী পরিষদ গঠিত হয়েছে। দুই বছর মেয়াদী এই কার্যকরী পরিষদের নেতৃত্বে এ বছর ও ২০১৬ সালের আন্তর্জাতিক বাংলা উৎসব ও বাংলা আয়োজিত হবে।
১৭ সদস্য বিশিষ্ট এই কমিটির সদস্য সচিব হয়েছেন বিশ্বজিত সাহা। কোষাধ্যক্ষ হয়েছেন তানভীর রাব্বানী। বাকি সদস্যেরা হলেনঃ সউদ চৌধুরী, ফেরদৌস সাজেদীন, কৌশিক আহমেদ, ফাহিম রেজা নূর, সুভরি রায়, সাখাওয়াৎ আলী, আদনান সৈয়দ, ইউসুফ রেজা, হারুন আলী, মুরাদ আকাশ ও সেমন্তী ওয়াহেদ। এছাড়া উপদেষ্টা হিসেবে রয়েছেন: দিলারা হাশেম, জামাল উদ্দীন হোসেন ও ড. নূরন নবী।
উল্লেখযোগ্য যে, এ বছর নিউইয়র্কের বাঙ্গালিদের প্রাণকেন্দ্র জ্যাকসন হাইটসে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা শুরু হচ্ছে শুক্রবার, ২২ মে। মেলা উদ্বোধন করবেন বিশিষ্ঠ শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ। বাংলাদেশ, ভারত ও উত্তর আমেরিকায় বসবাসরত বিশিষ্ঠ লেখক ও সঙ্গীত শিল্পীরা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। বাংলাদেশ ও ভারতের প্রায় ১৫-টির মত পুস্তক প্রকাশক এই মেলায় অংশ নেবার কথা নিশ্চিত করেছেন।
আগামী বছর আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার ২৫-তম বার্ষিকী। সে কথা মাথায় রেখে এ বছরের মেলার পূর্বাহ্নেই একটি দুই বছর মেয়াদী কার্য নির্বাহী পরিষদের নাম ঘোষণা করা হল।