লাউয়াছড়ায় ২২ বিষধর সাপ অবমুক্ত

10303মধু চৌবে, শ্রীমঙ্গল প্রতিনিধি: বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বুধবার (১৪ অক্টোবর) বিভিন্ন জাতের ২২টি সাপ অবমুক্ত করেছে। গত মঙ্গলবার (১৩ অক্টোবর) হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বাঘাউড়া গ্রাম থেকে এ সাপগুলো উদ্ধার করা হয়।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা গেছে, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ গত মঙ্গলবার হবিগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বাঘাউড়া গ্রামের মুজাহিদুর রহমানের বাড়িতে অভিযান পরিচালনা করে। এ সময় সাপের ১৮টি বাক্সে রাখা ২২টি সাপ উদ্ধার করা হয়। সাপের মধ্যে আছে নাজা DSC01690কেউটিয়া (কালো গোখরা) ১৩টি, নাজা নাজা (খয়েরি গোখরা) ৫টি, দাঁড়াশ ২টি, নাজা কেউটিয়ার বাচ্চা ১টি এবং শঙ্খিনি ১টি। গতকাল বুধবার বিকেলে লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপগুলো অবমুক্ত করা হয়েছে। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. সাঈদ আলী, সহকারী বন সংরক্ষক মো. সরওয়ার আলম, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মীর্জা মেহেদি সারওয়ার প্রমুখ।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার সদর রেঞ্জ কর্মকর্তা ইমাম উদ্দিন সাপ অবমুক্তের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বাড়ির মালিক জানিয়েছেন তারা নাকি সাপের খামার করবেন। কিন্তু এজন্য অনুমোদন নেওয়া হয়নি। অবৈধভাবে বন্যপ্রাণী রাখার দায়ে বন্যপ্রাণী আইনে মামলা করা হবে। মামলা প্রক্রিয়াধীন আছে।