৫৫ বছরের রেকর্ড ভাঙলেন তামিম-ইমরুল

tamim imrulসুরমা টাইমস ডেস্কঃ তামিম ইকবাল ও ইমরুল কায়েসের অসাধারণ, দুর্দান্ত, মহাকাব্যিক ব্যাটিংয়ে অনন্য উচ্চতায় উঠেছে এ জুটি। শনিবার সফরকারী পাকিস্তানের বিপক্ষে তারা দেখিয়েছেন টেস্ট ইতিহাসের এক বিরল কৃতিত্ব।
খুলনা টেস্টের পঞ্চম দিনে তামিম-ইমরুল ভেঙ্গে দিয়েছেন ৫৫ বছরের পুরনো একটি রেকর্ড। গড়েছেন নতুন ইতিহাস। আর তা হলো—দ্বিতীয় ইনিংসের প্রথম উইকেটে তারা গড়েছেন সর্বোচ্চ রানের জুটি। বিচ্ছিন্ন হবার আগে তাদের ব্যাট থেকে এসেছে ৩১২ রান।
এর আগে ১৯৬০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে প্রথম উইকেট জুটিতে সর্বোচ্চ ২৯০ রানের জুটি গড়েছিলেন কলিন কাউড্রে এবং জিওফ ফুলার।
এছাড়া ২০০৪ সালে ইংল্যান্ডের সাবেক দুই ওপেনার অ্যান্ড্রু স্ট্রাউস এবং মার্কাস ট্রেসকোথিক গড়েছিলেন ২৭৩ রানের জুটি।
টেস্ট ক্রিকেটে উদ্বোধনী জুটিতে ৩০০ রানের দেখা খুব কমই মেলে। কোনো দলের দ্বিতীয় এবং ম্যাচের তৃতীয় বা চতুর্থ ইনিংসে এমন কীর্তি তো কারোরই নেই। সেই বিরল কীর্তি গড়েছেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।
গত বছরের নভেম্বরে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে তামিম ও ইমরুল গড়েছিলেন ২২৪ রানের জুটি। খুলনা টেস্টের আগে এটাই ছিল বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটি। তামিম-ইমরুল শুধু উদ্বোধনীতে নয়, বাংলাদেশের পক্ষে যে কোনো জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন।
আগের রেকর্ড ছিল মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিমের ২৬৭ রান। ২০১৩ সালের মার্চে গলে শ্রীলঙ্কার বিপক্ষে পঞ্চম উইকেটে এই জুটি গড়েছিলেন বাংলাদেশের সাবেক ও বর্তমান টেস্ট অধিনায়ক।
টেস্ট ক্রিকেটে এটা ত্রয়োদশ ৩০০ বা তার চেয়ে বেশি রানের উদ্বোধনী জুটি। সেরা উদ্বোধনী জুটির তালিকায় তামিম-ইমরুল আছেন দ্বাদশ স্থানে। তবে একদিক দিয়ে সবাইকে পেছনে ফেলে দিয়েছেন বাংলাদেশের দুই বাঁহাতি ওপেনার।
তিন শতাধিক রানের বাকি সব উদ্বোধনী জুটিই হয়েছে ম্যাচের প্রথম বা দ্বিতীয় ইনিংসে। তৃতীয় ইনিংসে ৩০০ রানের উদ্বোধনী জুটি এই প্রথম দেখল টেস্ট ক্রিকেট। আগের ‘রেকর্ড’টা ছিল ইংল্যান্ডের কলিন কাউড্রে ও জিওফ পুলারের। ১৯৬০ সালে ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের তৃতীয় ইনিংসে ২৯০ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তারা।
টেস্ট ক্রিকেটে উদ্বোধনী জুটিতে ৪০০-র বেশি রান হয়েছে তিনবার। ২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ৪১৫ রান করে রেকর্ডটা এখন দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ ও নিল ম্যাকেঞ্জির দখলে। তার আগে এই রেকর্ড ছিল ভারতের বিনু মানকড় ও পঙ্কজ রায়ের অধিকারে।
১৯৫৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪১৩ রান করেছিলেন তারা। দুটিই হয়েছিল টেস্টের প্রথম ইনিংসে। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৪১০ রান করেছিলেন রাহুল দ্রাবিড় ও বীরেন্দ্র শেবাগ।