আব্বাসকে বুধবার পর্যন্ত গ্রেপ্তার না করার নির্দেশ

mirza abbasসুরমা টাইমস রিপোর্টঃ পল্টন ও মতিঝিল থানায় গাড়ি পোড়ানোর অভিযোগে দু’টি এবং শাহবাগ থানায় দুর্নীতি দমন কমিশনের দায়েরকৃত একটি মামলায় আগাম জামিন চান বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণের সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মির্জা আব্বাস। সে আবেদনের শুনানী শেষ হয়েছে, তবে আদেশ দেয়া হবে আগামী বুধবার।
বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তার জামিনের শুনানি শেষে এ কথা জানান। সেই সঙ্গে আগামী বুধবার পর্যন্ত মির্জা আব্বাসকে হয়রানি বা গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছেন আদালত। মির্জা আব্বাসের আইনজীবী মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের এ কথা জানান।
সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির আনুষ্ঠানিক সমর্থন পাওয়ার পর আব্বাসের পক্ষে ইতোমধ্যেই প্রচারণা শুরু করেছেন তার স্ত্রী। তবে মির্জা আব্বাস আত্মগোপনেই ছিলেন। নির্বাচনে অংশ নেয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ, জমা দেয়ার সময়ও আব্বাসকে জনসম্মুখে দেখা যায়নি।
দশম জাতীয় সংসদ নির্বাচনের বছরপূর্তিকে কেন্দ্র করে সৃষ্ট রাজনৈতিক উত্তাপের মধ্যে গ্রেপ্তারের ভয়ে কয়েক মাস আত্মগোপনে থাকার পর সোমবার প্রকাশ্যে আসেন মির্জা আব্বাস। রাজধানীর পল্টন, মতিঝিল ও শাহবাগ থানার তিনটি মামলায় আগাম জামিন চান তার আইনজীবীরা। মির্জা আব্বাসের পক্ষে এই তিন মামলায় আগাম জামিনের আবেদন করা হয় গতকাল রোববার।
তিন মামলায় আগাম জামিন চাইলেও মির্জা আব্বাসের নামে বর্তমানে ৩৭টি ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে ২২টি মামলাই হয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের দুই মেয়াদে। এছাড়া তার নামে আগে থেকেই ছিল ২৪টি মামলা। সেগুলো থেকে তিনি অব্যাহতি বা খালাস পেয়েছেন।
নির্বাচনে থাকলেও ফৌজদারি কোনো মামলার আসামিকে ছাড় দেয়া হবে না বলে স্পষ্টতই জানিয়ে দেয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে।
সোমবার শুনানি শেষে বেরিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘মতিঝিল ও পল্টন থানার গাড়ি পোড়ানোর দুটি মামলায় আজ শুনানি হয়েছে। এ বিষয়ে বুধবার আদেশ দেয়া হবে। তবে শাহবাগ থানায় দুদকের দায়ের করা মামলাটির শুনানির এখতিয়ার এই আদালতের নেই। দুদকের মামলার শুনানির জন্য আলাদা আদালত আছে, সেখানেই শুনানি হবে। তবে আগামী বুধবার পর্যন্ত মির্জা আব্বাসকে গ্রেপ্তার করা যাবে না। একইসঙ্গে এই সুযোগ কাজে লাগিয়ে তিনি নির্বাচনী প্রচারেও নামতে পারবেন না।’