ব্যাট হাতে দূরন্ত সিলেটের এনাম-অপু

anam-opu picসুরমা টাইমস ডেস্কঃ সিলেট ব্যাডমিন্টন অঙ্গনে অপ্রতিদ্বন্ধী দুই মুখ এনামুল হক ও খায়রুল ইসলাম অপু। ব্যাট হাতে দূর্দান্ত খেলছেন তারা। সিনিয়র খেলোয়ারদের মধ্যে বেশ নামডাক রয়েছে এনামের। আর জুনিয়রদের মধ্যে এখন অপ্রতিদ্বন্ধী অপু।
এনামুল হক এনাম অবশ্য বাংলাদেশের ব্যাডমিন্টন অঙ্গনে অনেকদিন থেকেই রাজত্ব করছেন। যদিও তিনি এখন দেশের তারকা খেলোয়াড়দের তালিকায় রয়েছেন দ্বিতীয় স্থানে। ২০১০ সালে সাউথ এশিয়ান গেমস-এ ব্রোঞ্জ পদক জয় করার পাশাপাশি একক ব্যাডমিন্টন প্রতিযোগিতায় একবার ও দ্বৈততে একবার বাংলাদেশ চ্যাম্পিয়ন, দ্বৈততে টানা ৩ বার প্রথম রানার্স-আপ হওয়া এনাম আবারও ব্যাট হাতে জাগ্রত হয়েছেন। তিনি ইতোমধ্যে খেলেছেন দেশের বিভিন্ন প্রান্তে। দেশের হয়ে একাধিকবার বাংলাদেশের পতাকাও উড়িয়েছেন বিদেশের মাটিতেও। দেশের প্রতিনিধি হিসেবে, লন্ডন, স্কটল্যান্ড, ইন্ডিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ডে খেলেছেন একাধিকবার।
সম্প্রতি সিলেটের ওই খ্যাতিমান তারকা ব্যাডমিন্টন খেলোয়ারের নামের পাশে ওঠে এসেছেন বেশ কিছু তরুণ খেলোয়ারদের নাম। যারা ইতোমধ্যে অর্জন করেছেন ব্যাপক খ্যাতি। আলোচনায় ওঠে এসেছেন, তরুণ ব্যাডমিন্টন তারকা রাহাত কবির খালেদ, শ্যামল, কাউসার, জয়নাল, সুহেল, জাহেদ, খায়রুল ইসলাম অপু, ওয়েছ, টগর, হানিফ, নোঙাল, অমিতসহ আরো অনেকেই।
জুনিয়রদের মধ্যে আলোচিত ব্যাটমিন্টন তারাকা এখন খায়রুল ইসলাম আপু ব্যাডমিন্টনের মাঠে ব্যাট হাতে এখন দূরন্ত। অপু গত বছর এশিয়ান জুনিয়র ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় বাংলাদেশ জাতীয় টিমের হয়ে খেলেছেন থাইল্যান্ডের ব্যাংককে। ১৮ বছর বয়সী অপু গত ৩ বছরে সিলেটে জেলার বিভিন্ন এলাকায় জুনিয়র ব্যাডমিন্টন প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে মাতিয়েছেন দর্শককেও। একেরপর এক জয় লাভ তাকে এখন এনেছে সেরাদের তালিকায়।
সর্বশেষ কাউন্সিলর আজাদ কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট প্রতিযোগিতায় এনামুল হক এনাম ও অপু পৃথকভাবে চ্যাম্পিয়ন হয়ে ফের এসেছেন আলোচনায়। আজাদ কাপ ব্যাটমিন্টন টুর্নামেন্টে উন্মুক্ত একক ও দ্বৈত প্রতিযোগিতায় চ্যাম্পিয়নশীপ অর্জন করেন এনাম। উন্মুক্ত দ্বৈত প্রতিযোগিতায় ওই টুর্নামেন্টে সুহেল-জয়নালকে হারিয়ে চ্যাম্পিয়ন হন এনাম ও খালেদ জুটি। একককে বাংলাদেশের তারকা খেলোয়ার রইছকে হারিয়ে বিজয়ী হন এনামুল হক এনাম। একইভাবে অপু অনুর্ধ্ব ১৮ একককে হানিফকে হারিয়ে বিজয়ী হন। অনুর্ধ্ব ১৮ দ্বৈত প্রতিযোগিতায় বাংলাদেশ চ্যাম্পিয়ন আইমান ইবনে জামান ও অহিদুল মুখোমুখ হন অপু ও সুজন। টানটান উত্তেজনার ওই ম্যাচে বাংলাদেশ চ্যাম্পিয়ন আইমান ও অহিদুলকে হারিয়ে জয় লাভ করে সিলেটের অপু ও সুজন।
২৮৮টি টিমের অংশগ্রহণে প্রায় ২ মাসব্যাপী আজাদ কাপ ব্যাট টুর্নামেন্ট চলে নগরীর টিলাগড় পয়েন্ট সংলগ্ন মাঠে। ওই টুর্নামেন্টে অংশ নেন দেশ সেরা সব তারাকা ব্যাটমিন্টন খেলোয়াড়রা। তবে সেরাদের এ আসরে শুরু থেকেই দূরদান্ত খেলেছেন সিলেটের এনাম ও অপুর পাশাপাশি সুহেল-জয়নাল, হানিফ, নোঙাল ও মাঙাল। অবশেষে ফাইলালে দেশসেরা খেলোয়ারদের হারিয়ে পৃথকভাবে বিজয় মুকুটও পড়েন এনাম ও অপু। গত ৭ মার্চ শুক্রবার টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুজ জহির চৌধুরী সুফিয়ান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের সাধারণ সম্পাদক জুবেদুর রহমান রানা, সিলেটের ডিআইজি মিজানুর রহমান, পুলিশ কমিশনার কামরুল আহসান প্রমুখ।