রেডিও টান্সমিটার নিয়ে ‘ইভা’র যাত্রা লাউয়াছড়া বনে

radio transmitter3ইমন দেব চৌধুরী, মৌলভীবাজারঃ অজগর সাপের চলাফেরা অবস্থান ও খাবারসহ বিভিন্ন বিষয়ে ডাটা সংগ্রহের জন্য রেডিও টান্সমিটার সংযুক্ত করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বার্মিজ অজগর সাপ অবমুক্ত করা হয়েছে। সাপটির নাম করণ করা হয় ‘ইভা’। দীর্ঘ মেয়াদী গবেষনার অংশ হিসেবে ৫ম বারের মতো ইভা নামের এ অজগরটিকে গতকাল শনিবার দুপুরে লাউয়াছড়া বনের শ্রীমঙ্গল জানকীছড়া বনে আনুষ্ঠানিক ভাবে অবমুক্ত করা হয়। এই নিয়ে গত দুই বছরে এই বনে ৮টি অজগর সাপের গায়ে রেডিও ট্রান্সমিটারযুক্ত করে অবমুক্ত করা হয়।
৩ থেকে ৪ বৎসর বয়সী অজগর সাপটি ৭ ফুট ২ইঞ্চি লম্বা এবং ওজন প্রায় ৬কেজি। গত ৫ ফেব্রুয়ারী অজগরটি উপজেলার মাধবপুর এলাকার বদরগাঁওয়ের লক্ষন কুমার সিংহের ছনখলা থেকে ধরা হয়। লাউয়াছড়া জাতীয় উদ্যানে শনিবার সকাল ১১ঘটিকায় ইভা নামে একটি বার্মিজ অজগর সাপ অবমুক্ত করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম মিয়া, লাউয়াছড়া বনবিট কর্মকর্তা মনিরুল ইসলাম, জানকিছড়া ক্যাম্প কর্মকর্তা আব্দুস সুলতান। অজগরটির গায়ে ট্রান্সমিটার সংযোজন করেন বিশিষ্ট সাপ গবেষক ড,শাহরিয়ার আলম সিজার। ৪০০ মিটারের মধ্যে অবস্থান করলে সাপটির গতিবিধি রেডিও ট্রান্সমিটার এর মাধ্যমে লক্ষ্য করা যাবে।
বনবিভাগ জানায়, যুক্তরাষ্ট্রের কারিনাম নামের একটি সংস্থার অর্থায়নে বাংলাদেশের ওরিয়েন সোসাইটি দীর্ঘ মেয়াদী গবেষনার অংশ হিসেবে লাউয়াছড়া জাতীয় পার্কে পাইথন প্রজেন্টের মাধ্যমে অজগর নিয়ে গবেষনা করছে। এ প্রজেক্টের আওতায় ইতিপূর্বে সংস্থাটি আরো ৪টি অজগরের গায়ে রেডিও ট্রান্সমিটার স্থাপন করে এখানে অবমুক্ত করেছে। গবেষকরা রিসিভারের মাধ্যমে ট্রেকিং করে অজগরের গতিবিধি, চলাচল, কোথা থেকে কোথায় যায়, কত সময় লাগে ও কি খাবার গ্রহন করে ইত্যাদিসহ আরো বেশ কিছু তথ্য উপাত্ত সংগ্রহ করছেন। যা তাদের গবেষনায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে।
গত দুই বছর আগে এই বনে কারিনাম প্রকল্প ও বনবিভাগের উদ্যোগে প্রথম আশা নামের অজগর সাপের গায়ে রেডিও ট্রান্সমিটারযুক্ত করে অবমুক্ত করার পরপর বনি, চৈতী এবং ডিন নামের ৪টি সাপ অবমুক্ত করা হয়। তারই অংশ হিসাবে শনিবার অবমুক্ত করা হয় ইভা নামক অজগর সাপটিকে।