অবরোধের ৬২ দিন ॥ তিন স্তরের নিরাপত্তায় নগরী

Oborudhসুরমা টাইমস ডেস্কঃ বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ডাকা অনির্দিষ্টকালের অবরোধের ৬২ দিন অতিবাহিত হচ্ছে আজ। একই সাথে আজ থেকে শুরু হচ্ছে ২০ দলের ডাকা সর্বশেষ দফা ৭২ ঘন্টা হরতালের প্রথম দিন। অবশ্য হরতাল-অবরোধে সিলেটে যানবাহন চলাচলে কোনোই প্রভাব পড়ছেনা। প্রতিদিনই দক্ষিণ সুরমার কেন্দ্রীয় বাস-টার্মিনাল ও কুমারগাও বাসস্ট্যান্ডসহ সবকটি স্ট্যান্ড থেকে যানবাহন চলাচল করছে স্বাভাবিক। যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে, নগরীতে নাশকতা এড়াতে ও সাধারণ মানুষের নিরাপত্তা দিতে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে নগরীতে ৩ স্তরের নিরাপত্তা দেয়া হচ্ছে।
হরতাল-অবরোধের নামে নাশকতা এড়াতে ওই ৩ স্তরের নিরাপত্তার বলয় তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) মো. রহমত উল্লাহ। তিনি বলেন, ইতোমধ্যে মাঠে সর্বক্ষণিক কাজ করছে পোশাকধারী পুলিশ, নির্দিষ্ট মোড়ে ও স্থানে নির্দিষ্ট পুলিশকে দায়িত্ব, যারা একই সাথে চেকপোষ্ট এর দায়িত্ব পালন করে থাকেন এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ ও নগর বিশেষ শাখার একটি বিশেষ দল মাঠে কাজ করছেন।
এদিকে, গতকাল শনিবার সিলেট নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গতকাল শনিবার ছুটির দিনেও অন্যান্য দিনেরমত যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় গতকালও ছিল যানজট। তবে বিভিন্ন পেট্রল ও সিএনজি ফিলিং স্টেশনে দায়িত্ব পালন করছেন মহানগর পুলিশ সদস্যরা।
সিলেট জেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি মুক্তিযুদ্ধ সেলিম আহমদ ফলিক জানান, অন্যান্য দিনের মত আজও শ্রমিক ইউনিয়নের সব যানবাহন চলাচল করবে।
দক্ষিণ সুরমা পুলিশ ফাঁড়ির ইনচার্জ শফিকুল ইসলাম খান জানান, কদমতলীতে কেন্দ্রীয় বাস টার্মিনাল ও রেলওয়ে স্টেশন হওয়ায় হরতাল-অবরোধে নাশকতা এড়াতে ওই এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। তিনি বলেন, শুধু বাসটার্মিনাল এলাকায় প্রতিদিন ৪টি টহল টিম ও রাতে ৪টি টহল টিম কাজ করে। এছাড়া পুলিশের আর একটি বিশেষ টিমও মাঠে রয়েছে।