‘রত্মগর্ভা মা’ লক্ষ্মী দেবী আর নেই

luxmi Deviসুরমা টাইমস ডেস্কঃ বখতিয়ার বিবি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভূতপূর্ব প্রধান শিক্ষিকা ‘রত্মগর্ভা মা’ শ্রীমতি লক্ষ্মী দেবী আর নেই। রবিবার বেলা সাড়ে ১১ টায় বার্ধক্যজনিক কারণে তিনি ৯২ বছর বয়সে নগরীর রায়নগরের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।
আট সন্তানের জননী লক্ষ্মী দেবী মৃত্যুকালে ৭ পূত্র-কন্যা, পূত্রবধু, মেয়ের জামাই, নাতি-নাতনি ও তাদের সন্তানসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
শিক্ষকতার পাশাপাশি পারিবারিক জীবনেও সফল গৃহিনী ছিলেন লক্ষ্মী দেবী। নিরলস পরিশ্রমে নিজের সন্তানদের তিনি নূন্যতম স্মাতক পাস করিয়েছেন। এর সুবাদে ২০১২ সালে ‘মহালয়া উদযাপন পরিষদ, সিলেট’ তাঁকে ‘রত্মগর্ভা মা’ উপাধিতে ভূষিত করা হয়।
লক্ষ্মী দেবীর সন্তানদের মধ্যে মৃত নির্ম্মাল্য ভূষণ ভট্টাচার্য্য ডিপ্লোমা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, পীযূষ কান্তি ভট্টাচার্য্য অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষক, অরুণা ভট্টাচার্য্য গৃহিনী, অজয় কুমার ভট্টাচার্য্য স্পেন প্রবাসী, আলপনা ভট্টাচার্য্য সোনালী ব্যাংকের সাবেক কর্মকর্তা, অচিন্ত কুমার ভট্টাচার্য্য সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, রতœা ভট্টাচার্য্য সিলেট সরকারী কলেজের সাবেক প্রভাষক (বর্তমানে কানাডা প্রবাসী) ও রতন ভট্টাচার্য্য বাংলাদেশ ব্যাংকের সাবেক সহকারী পরিচালক (বর্তমানে কানাডা প্রবাসী)। প্রয়াত লক্ষ্মী দেবীর মেয়ের জামাইসহ তাঁর একাধিক নাতি বর্তমানে চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত।