সিলেটে দোল উৎসব পালন ‘রাঙিয়ে দিয়ে যাও’

dul utsobসুরমা টাইমস ডেস্কঃ রঙ দিয়ে একে অপরকে রাঙিয়ে সিলেটে হিন্দু সম্প্রদায়ো ধর্মীয় অনুষ্ঠান দোল উৎসব। নগরীর বিভিন্ন উপাসনালয়সহ বাসা বাড়িতে ছিল আনন্দের উৎসব। রাধাকৃষ্ণের দোল উৎসব স্মরণে প্রাণচাঞ্চল্য দেখা গেছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও। আনন্দে আর রঙের উৎসবে মেতেছিলেন অন্যান্য ধর্মাবলম্বীরাও। রাঙিয়ে দিয়ে যাও যাও/যাও গো এবার যাবার আগে’ বিশ্বকবির এই বাণীর মতই দোলযাত্রায় সবাই রাঙিয়ে নিলেন নিজেকে, রাঙিয়ে দিলেন আপনজনকে। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপি মহাসমারোহে দোল উৎসবের সূচনা হয় সিলেটের গোপালটিলাস্থ ইসকন মন্দির। পরপর নগরীর বিভিন্ন মন্দিরে রঙের উৎসব। পাশাপাশি বিভিন্ন স্থানে আবির মেখে এবং মাখিয়ে রঙিন করেন প্রিয়মুখ। রঙের উৎসবে মাতেন বিভিন্ন বয়েসীরা। দেশের উত্তপ্ত পরিস্থিতির মধ্যে এধরনের উৎসব নগরজীবনে স্বস্তির সুবাতাস বয়ে গেছে মন্তব্য করেছেন অনেকেই।
নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে সকাল থেকেই নারীপুরুষ নির্বিশেষে আবির ও বিভিন্ন প্রকার রং নিয়ে খেলায় মত্ত ছিলেন দোল উৎসব উদযাপনে। সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ সিলেটের অন্যান্য ধর্মাবলম্বীরাও যোগ দেন হোলি উৎসবে। আবীরের উৎসব হিন্দু ধর্মাবলম্বীদের ফিরিয়ে নিয়ে যায় সেই পুরাণে।
দোল একটি হিন্দু বৈষ্ণব উৎসব। বহির্বঙ্গে পালিত হোলি উৎসবটির সঙ্গে দোলযাত্রা উৎসবটি সম্পর্কযুক্ত। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফালগুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। দোলযাত্রায় রাধা ও কৃষ্ণের মূর্তি পালকিতে বসিয়ে ভক্ত নারী-পুরুষেরা ভক্তিমূলক গান পরিবেশনা, পূজা ও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। তবে দোল উৎসবের মুল আকর্ষণ হলো পরস্পরের সঙ্গে রং ছোঁড়াছুড়ি। একে অপরকে নানা রং আবির দিয়ে রাঙিয়ে আনন্দ প্রকাশ করেন।