২৭-২৮ ফেব্রুয়ারি বাউল শাহ আব্দুল করিম উৎসব

Shah Abdul Karim Folk Festival Press Conf Imageসুরমা টাইমস ডেস্কঃ আগামী ফেব্রুয়ারি ২৭-২৮, ২০১৫ তারিখে সুনামগঞ্জের দিরাইয়ে বাউল স¤্রাট শাহ আব্দুল করিমের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠীত হতে যাচ্ছে ‘বাউল শাহ আব্দুল করিম উৎসব’। আজ দিরাই ইউনিয়ন পরিষদ কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠীত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। উৎসবটি আয়োজনে রয়েছে আব্দুল করিম পরিষদ এবং দেশের শীর্ষ টেলিযোগাযোগ প্রতিষ্ঠান গ্রামীণফোন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দিরাই এর উপজেলা নির্বাহী অফিসার জনাব আলতাফ হোসেন, দিরাই থানার ওসি জনাব বায়েস আলম এবং গ্রামীণফোন ও আব্দুল করিম পরিষদ এর সদস্যরা।
অনুষ্ঠানের প্রথম দিনে অনুষ্ঠীত হবে শাহ আবদুল করিমকে নিয়ে একটি আলোচনা সভা। বাকী সময়টা বাউল-শিষ্যরা গানে গানে স্মরণ করবেন বাউল সম্রাট শাহ আবদুল করিমকে।
শাহ আবদুল করিমের জীবদ্দশায় ২০০৬ সাল থেকে এলাকাবাসীর উদ্যোগে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে । গত কয়েক বছরের মতো এবারও উৎসবে সহযোগিতা দিচ্ছে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান গ্রামীণফোন। উৎসবটি অনুষ্ঠীত হবে বাউল সম্রাটের জন্মস্থান দিরাই উপজেলার কালনী নদীর তীরের উজানধল গ্রামে।
বাউল সম্রাট শাহ আব্দুল করিম দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের উজানধল গ্রামে ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারী জন্ম গ্রহণ করেন। আর ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর বার্ধক্যজনীত কারণে তিনি মৃত্যুবরণ করেন।