অবরোধের ৩৬ দিন : চৌহাট্টায় ককটেল বিস্ফোরণ গাড়ি ভাঙচুর

Oburudhসুরমা টাইমস ডেস্কঃ অবরোধের ৩৬ দিনের সাথে শেষ হল ২০ দলের ডাকা ৭২ ঘন্টার হরতাল। তবে আবারও ৪৮ ঘন্টার হরতাল ডেকেছে ২০ দল। গতকাল শেষ হওয়া ৭২ ঘন্টা হরতালে সিলেটে তেমন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটলেও নগরীর চৌহাট্টায় ঝটিকা মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। এসময় তারা একটি প্রাইভেট কার ভাঙচুর করে। সন্ধ্যা সাড়ে ৬টার সময় এ ঘটনা ঘটে। পুরো দিন হরতাল-অবরোধে সিলেটের পরিস্থিতি শান্ত থাকলেও চৌহাট্টায় সন্ধ্যা বেলায় আতঙ্ক ছড়ায় জামায়ত-শিবির। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পশ্চিম চৌহাট্টাস্থ সিটি ক্লিনিকের সামনে থেকে জামায়াত-শিবিরের কয়েকজন নেতাকর্মী ঝটিকা মিছিল বের করে। মিছিলটি দরগা মহল্লা রাস্তার মুখে (পূবালী ব্যাংকের সামনে) আসার পর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায় তারা। এ সময় একটি প্রাইভেট কার (ঢাকা মেট্রো গ ১৫-১৯৮১) ভাঙচুর করে শিবির নেতাকর্মীরা পালিয়ে যায়।
এদিকে দক্ষিণ সুরমা কদমতলী এলাকায় জেলা ও মহানগর ছাত্রদলের উদ্যোগে মঙ্গলবার বেলা ২টায় মিছিল অনুষ্ঠিত হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ওপর থেকে মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত রাজবন্দিদের মুক্তির দাবিতে ২০ দলীয় জোটের টানা অবরোধ ও হরতালে সমর্থনে এ মিছিল করা হয়।
মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদল নেতা শামীম আলী, মাজেদ আহমদ সামি, মকসুদুল করিম, জামাল আহমদ, সুলতান আহমদ, বদরুল ইসলাম প্রমুখ।
একই দাবিতে নগরীর চৌহাট্টা রোডে ছাত্রদলের উদ্যোগে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। জেলা ছাত্রদল নেতা আলী আকবর রাজন নেতৃত্বে এ মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদল নেতা শাহান আল মাহমুদ খান, মুন্না আহমদ, বদরুল ইসলাম, শামীম আহমদ, তোয়ায়েল আহমদ, তারেক আহমদ, রাফি আহমদ, স্বপন দাস, মামুন আহমদ প্রমুখ।
অপরদিকে হরতাল অবরোধে যান চলাচল স্বাভাবিক থাকলেও নগরীর বিপণী বিতানগুলো ছিল বন্ধ। আর সিলেট রেলওয়ে স্টেশন থেকে ট্রেন ছেড়ে গেছে সময়মত।