গণদাবীকে উপেক্ষা করে গ্যাসের দাম বাড়ানো হলে সরকারের জন্য তা হবে আত্মঘাতি সিদ্ধান্ত

——-গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদ

গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির আহবায়ক লেঃ কর্ণেল (অব.) অধ্যক্ষ আতাউর রহমান পীর, সিনিয়র যুগ্ম আহবায়ক আজিজুল মালিক চৌধুরী এডভোকেট, যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন এডভোকেট, ইকবাল হোসেন চৌধুরী, সদস্য সচিব ও গণসংগঠক মকসুদ হোসেন এক বিবৃতিতে গত ২ ও ৩ ফেব্রুয়ারী রাজধানীতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের উদ্যোগে টিসিবি ভবনে গ্যাসের উপর গণশুনানীতে তিতাস কর্তৃপক্ষ গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাবে তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়ে বলেন, এই গণবিরোধী মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল ও গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি আরো কমানোর দাবীতে রাজধানী সহ সিলেট, নারায়ণগঞ্জ, শেরপুর, জামালপুর, কুমিল্লা, রংপুর সহ সারাদেশে সচেতন জনগণের পক্ষ হইতে তীব্র প্রতিবাদ করা হয়েছে এবং এ ধরনের সিদ্ধান্ত থেকে সরকার সরে না আসলে গ্রাহকদের পক্ষ থেকে আন্দোলন করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

নেতৃবৃন্দ গ্যাসের মূল্য বৃদ্ধির শুনানীতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের কারিগরী মূল্যায়ন কমিটি এ প্রস্তাবকে অযৌক্তিক বলে নাকচ করে দিয়েছেন। পাশাপাশি তারা বলেছেন, ভিত্তিহীন একটি চিঠির উপর নির্ভর করে গ্যাসের মূল্য বৃদ্ধি প্রস্তাব করা হয়েছে। তারা এই চিঠির আইনী বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছেন। এ ব্যাপারে তিতাস গ্যাস কর্তৃপক্ষ কোন সদোত্তর দিতে পারেননি। গণশুনানীতে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জ্বালানী উপদেষ্টা অধ্যাপক সামছুল আলম অংশগ্রহণ করায় গ্রাহকদের পক্ষ থেকে অভিনন্দন, তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে তারা বলেন, এরপরও যদি সরকার এ ধরনের গণবিরোধী সিদ্ধান্ত নেয় তাহলে ক্যাবের পক্ষ থেকে গণআন্দোলন গড়ে তোলার জন্য তার প্রতি আকুল আবেদন জানানো হয়।
নেতৃবৃন্দ আরো বলেন, গ্যাস একটি লাভজনক সংস্থা হওয়া সত্বেও গ্যাস খাতে সরকারের ভুর্তিকী দেয়া হয় না। সরকারকে গড়ে প্রায় ৪ হাজার কোটি টাকা রাজস্ব ভান্ডারে জমা দিয়ে থাকে এই সংস্থা। তাই গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো হলে তা হবে সরকারের জন্য একটি আত্মঘাতি সিদ্ধান্ত। অনতিবিলম্বে এই গণবিরোধী প্রক্রিয়া থেকে সরে না আসলে এর পরিণাম শুভ হবে না। পাশাপাশি যে সমস্ত রাজনৈতিক দল ও নেতৃবৃন্দগণ এ ব্যাপারে গণমাধ্যমে প্রতিবাদ ও প্রতিহত করার ঘোষণা দিয়েছেন তাদেরকে এ ব্যাপারে প্রয়োজনীয় সকল ধরনের কর্মসূচী দেয়ার লক্ষ্যে প্রস্তুত থাকার জন্য আহবান জানানো হয়। বিজ্ঞপ্তি