এরশাদের দুর্নীতি মামলায় ফের সময় নিল দুদক

ershadসুরমা টাইমস ডেস্কঃ সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলায় যুক্তিতর্ক শুনানির জন্য ফের সময় নিয়েছে দুদক। বৃহস্পতিবার দুদকের করা সময়ের আবেদন মঞ্জুর করে ভারপ্রাপ্ত বিচারক ইমরুল কায়েস আগামি ১৮ ফেব্রুয়ারি শুনানির নতুন দিন ধার্য করেছেন।
এরআগে গত বছরের ১৩ নভেম্বরও দুদকের একই ধরনের আবেদনের পরিপ্রেক্ষিতে আজকের দিনটি (২২ জানুয়ারি) ধার্য করেছিলেন আদালত।
ওই বছরের ১১ জুন মামলার যুক্তিতর্ক শুনানিতে বিব্রত বোধ করেছিলেন ঢাকার বিভাগীয় জজ আদালতের বিচারক আব্দুর রশিদ। এরপর মামলাটি বিচারের জন্য ঢাকা মহানগর দায়রা জজ আদালতে বদলি করা হয়।
তারআগে গত ১৫ মে আত্মপক্ষ সমর্থন করে রাডার ক্রয়ে দুর্নীতির কথা অস্বীকার করেন এরশাদ। মামলার অপর দুই আসামি বিমান বাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ এবং সুলতান মাহমুদও দুর্নীতিতে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেন। এ মামলার আসামি একেএম মুসা শুরু থেকেই পলাতক।
মামলাটি নিষ্পত্তিতে মোট ১২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।
১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো মামলাটি দায়েরের পর ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করে। ১৯৯৫ সালের ১২ আগস্ট মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন আদালত।
মামলায় অভিযোগ করা হয়, এরশাদ রাষ্ট্রপতি থাকাকালে ক্ষমতার অপব্যবহার করে অপর অভিযুক্তদের যোগসাজশে ফ্রান্স থেকে না কিনে অপেক্ষাকৃত বেশি দামে যুক্তরাষ্ট্র থেকে রাডার কেনেন। এতে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯শ ১৮ টাকার ক্ষতি হয়। এর মাধ্যমে অভিযুক্তরা সবাই মিলে সরকারি টাকা আত্মসাৎও করেন।