ভোলাগঞ্জে অভিযান অব্যাহত : আরও ১৯ ‘বোমা মেশিন’ ধ্বংস

boma machineসুরমা টাইমস ডেস্কঃ দেশের সর্ববৃহৎ পাথর কোয়ারী কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে বোমা মেশিনবিরোধী বিশেষ অভিযান শুরু হয়েছে। শনিবার ওই বিশেষ অভিযানে ১৪টি বোমা মেশিন ধ্বংস করা হয়। গতকাল রোববার ফের আরেক ট্রাস্কফোর্সের অভিযানে উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারিতে ১৯টি বোমা মেশিন ধ্বংস করা হয়েছে। বেলা ১টা থেকে ৩টা পর্যন্ত কোম্পানীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রোকন উদ্দিনের নেতৃত্বে এই অভিযান চালানো হয়।
অভিযানে ২৯ জন বিজিবি, ৫ জন পুলিশ, সিলেট পরিবেশ অধিদপ্তরের ৬ জন সদস্য অংশ নেন। অভিযানে পাথরকোয়ারি কোম্পানী কমান্ডার সুবেদার কাজী নিজাম উদ্দিন, সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মো. পারভেজ আহমদ, কোম্পানীগঞ্জ থানার এসআই মো. রেজাউলসহ আর অনেকেই উপস্থিত ছিলেন। ওই অভিযানে অবৈধভাবে পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত ১৭টি বোমা মেশিন আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এ বোমা মেশিনগুলোর আনুমানিক মূল্য দুই কোটি পচানব্বই লাখ টাকা।
প্রসঙ্গত, হাইকোর্ট ও পরিবেশ অধিদফতরের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে পাথরখেকোরা পরিবেশ বিধ্বংসী বোমা মেশিন বসিয়ে পাথর উত্তোলন করে আসছিল। এতে এলাকায় জনজীবনে মারাত্মক বিঘ্ন ঘটছে। এ অবস্থায় গত মঙ্গলবার থেকে তিনদিনের সময় বেঁধে দিয়ে কোয়ারি এলাকা থেকে বোমা মেশিন সরিয়ে নিতে মাইকিং করানো হয়। এরপরও অনেকে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন অব্যাহত রাখায় পরিবেশ অধিদফতর ও পুলিশ যৌথভাবে অভিযান শুরু করে। অভিযানে গতকাল পর্যন্ত ৩৩টি বোমা মেশিন ধ্বংস করতে সক্ষম হয় প্রশাসন।