প্রধানমন্ত্রীকে কটূক্তি : শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করবে শেকৃবি

আরফান আলী
আরফান আলী

সুরমা টাইমস ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আরফান আলীর বিরুদ্ধে দুটি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মামলা দুটির একটি হবে রাষ্ট্রদ্রোহের ও অন্যটি আইসিটি অ্যাক্টে। শেরেবাংলা নগর থানায় মামলা দুটি করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এছাড়া আরফান আলীর বেতন, শিক্ষা ছুটি, ডেপুটেশন বাতিল এবং চাকরিবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের ৭০তম জরুরি সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। বেলা ১১টায় উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও।
ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করে ৭ দিনের মধ্যে প্রতিবেদন দিতেও বলা হয়েছে। গত ২০ এপ্রিল মাল্টি মাহমুদ নামে শেকৃবির এক শিক্ষার্থীর ফেসবুকের একটি পোস্টে ধর্ষণ সংক্রান্ত বিষয় নিয়ে শেখ হাসিনাকে জড়িয়ে আপত্তিকর মন্তব্য করেন আরফান আলী নামে এই শিক্ষক।
আরফানের কাছ থেকে এমন মন্তব্য আসার পর তার অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে মঙ্গলবার বিক্ষোভও করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা ৬ দফা দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন।
শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ছাত্র পরামর্শ ও নির্দেশনার পরিচালক প্রফেসর ড. মো. সেকেন্দার আলীকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।