ছাতকের মণিপুরী পল্লীর ৫ বাড়িতে ডাকাতদলের হামলা : সেনা সার্জেন্ট সহ ৩ জন আহত : ৪টি গরু লুট

pic sunamganj mony puriসুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের ছাতক উপজেলার সীমান্তবর্তী রাসনগর আদিবাসী মণিপুরী পল্লীর ৫ বাড়িতে ডাকাত দলের হামলার ঘটনায় (অব:) সেনাবাহিনীর সার্জেন্ট সহ ৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে সেনা সার্জেন্টকে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে তার শারিরীক অবস্থার অবনতি ঘটলে গতকাল মঙ্গলবার জরুরী ভাবে তার অপোরেশন করা হয়। এ ঘটনায় ডাকাতরা ৪টি গরু লুটে নিয়ে যায়।
স্থানীয় গ্রামবাসীর সাথে সরজমিনে গিয়ে আলাপকালে জানা যায়, উপজেলার ইসলামপুর ইউনিয়নের নোয়াকোট সীমান্ত সংলগ্ন রাসনগর আদিবাসী মণিপুরী পল্লীতে সোমবার মধ্যরাতে ২৫ থেকে ৩০ জনের একটি মুখোশপড়া স্বশস্ত্র ডাকাত দল হানা দেয়। ডাকাতরা গ্রামের প্রাক্তন ইউপি সদস্য স্বপন কুমার সিংহ, গকুল চাঁন সিংহ, নিহার রঞ্জন সিংহ শৈলেন্দ্র সিংহ ও নিশিকান্ত সিংহের বাড়ির দরজায় দরজায় পাহাড়া বসিয়ে দরজা ভেঙ্গে লুটের চেষ্টা চালায়। এ সময় ঘরের ভেতর থাকা লোকজন মোবাইল ফোনে গ্রামের লোকজনকে ডাকাতদের হানার বিষয়টি অবগত করলে গ্রামবাসী ডাকাতদের প্রতিরোধে এগিয়ে আসে। এক পর্যায়ে অব: সেনা সার্জেন্ট রবীন্দ্র কুমার সিংহ ও কয়েকজন ডাকাতদের প্রতিরোধে এগিয়ে এলে ডাকাতরা তাকে ধরে নিয়ে নিয়ে রাস্তায় ফেলে এলোপাতারি ভাবে রামদা দিয়ে মাথায় , ডান হাতে কুপিয়ে রক্তার্ত জখম করে। একই ভাবে ডাকাতরা গৃহিনী নন্দ রাণী সিনহা ও অব: শিক্ষক লাল বিহারি সিংহকেও মারধর করে আহত করে। এ সময় ডাকাতরা গোয়ালঘর থেকে ২টি গাভী সহ ৬টি গরু লুট করে নিয়ে গেলে শেষ পর্য্যন্ত গ্রামবাসীর প্রতিরোধের মুখে ২টি গরু ফেলে রেখে গেলেও দুই পরিবারের ৪টি হালের বলদ ডাকাতরা অস্ত্রের ভয় দেখিয়ে লুট করে নিয়ে যায়। এদিকে গুরুতর আহত রবীন্দ্র কুমার সিংহকে রাতেই সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করা হলে গতকাল সকালে তার শারিরীক অবস্থার চরম অবনতি ঘটলে জরুরী ভিক্তিত্বে তার অপারেশন করা হয়। এ ঘটনায় রাসনগর, ধ্বণি টিলা আদিবাসী মণিপুরী ২ পল্লীর ৫৫ পরিবারের প্রায় সাড়ে ৫ শতাধিক আবাল বৃদ্ধ বণিতা ডাকাত আতংকে রয়েছেন। একাধিক গ্রামবাসী জানান, গত দু’যুগেরও বেশী সময় ধরে কয়েকটি পাথরখেকো চক্র প্রভাবশালী মহলের যোগসাজসে রাসনগর ও ধ্বণি টিলা গ্রামের ৫৫ টি মণিপুরী পরিবারকে গ্রাম থেকে ভয়-ভীতি লুপাট করে তাড়িয়ে দিয়ে শত কোটি টাকার সম্পদ নিজেদের বগল দাবা করতেই বার বার পরিকল্পিত ভাবে ডাকাতি ও হামলার ঘটিয়েই যাচ্ছে।
ঘটনার সরজমিনে তদন্ত করতে গতকাল সকালে থানার ওসি (তদন্ত) এবি এম দেলোয়ার হোসেন সরজমিনে গেলে তিনি ডাকাতি ও গরু লুটে নেয়ার বিষয়টি নিশ্চিত করে বললেন, পার্শ্ববর্তী একটি গ্রামের কিছু লোকের সাথে রাসনগর ধনিপুর মণিপুরী সম্প্রদায়ের সাথে একটি মন্দির নিয়ে পুর্ব বিরোধ ছিল, ধারণা করা হচ্ছে এ ঘটনা থেকেই রাতে মুখোশ পড়ে একদল দৃৃবৃক্ত ডাকাতি, হামলা ও লুটের ঘটনাটি ঘটিয়েছে। পুলিশ সুপার মো. হারুন অর রশীদ বললেন, ডাকাতদের শনাক্ত করে এর সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।