ভারপ্রাপ্ত মেয়র নিয়ে কয়েস লোদীর আবেদন খারিজ

Arif-and-Koyes-Ludiসুরমা টাইমস ডেস্কঃ সিলেট সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন নিয়ে প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদীর করা আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রীমকোর্টের ফুল বেঞ্চ। রবিবার সকালে শুনানি শেষে এই খারিজ আদেশ দেন ফুল বেঞ্চের বিচারক। শুনানিতে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষে অংশ নেন ব্যারিষ্টার ফজলে নুর তাপস, হেলাল উদ্দিন মোল্লা, আলমগীর কবির ও সাইফুদ্দিন রতন। প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদীর পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিষ্টার ফিদা কামাল ও রুকন উদ্দিন মাহমুদ।
আদালতের এই রায়ের পর এক প্রতিক্রিয়ায় সিসিক কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম বলেন, মেয়র, প্যানেল মেয়র, কাউন্সিলর কেউই আইনের উর্ধ্বে নয়। আদালতের রায়ে সত্যের বিজয় হয়েছে। সিটি করপোরেশণ ও কাউন্সিলররা বিজয়ী হয়েছেন। তিনি এই রায়ে শুকরিয়া আদায় করেন।
প্রসঙ্গত, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী প্যানেল মেয়র-১ হিসেবে রেজাউল হাসান কয়েস লোদীকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব না দিয়ে চীন সফরে যাওয়ায় গত ২১ অক্টোবর, মঙ্গলবাল হাইকোর্টে রিট পিটিশন (নং- ৯৪৮৭/১৪) দায়ের করেন তিনি। রিট আবেদনে প্রতিপক্ষ করা হয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী ও সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে।
পরদিন বুধবার এই রিট পিটিশনের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত নির্বাচিত মেয়রের অনুপস্থিতিতে প্যানেল মেয়র-১ হিসেবে রেজাউল হাসান কয়েস লোদীকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করতে দেয়ার জন্য রিট আবেদনের প্রতিপক্ষকে নির্দেশ দেন।
চীন সফর শেষে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট পৌঁছার পর তার পক্ষে প্যানেল মেয়র-২ এডভোকেট সালেহ আহমদ উচ্চ আদালতের ওই নির্দেশের স্থগিতাদেশ চেয়ে সিভিল মিসসিলেনিয়াস পিটিশন (নং-১১৪৬/২০১৪) করেন। ওই আবেদনের শুনানি কয়েক দফা পিছিয়ে গত ২৯ অক্টোবর সম্পন্ন হয়। শুনানিতে হাইকোর্টের দেয়া রায় বহাল রাখেন সুপ্রীমকোর্টের চেম্বার জজ আদালত।