শিশু জয়ী অপহরন মামলা ভিন্ন খাতে প্রবাহের চেষ্টার অভিযোগ

কোর্টপয়েন্টে চার সংগঠনের মানববন্ধন : এসিড সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবি

fahad ahmed
ছবিঃ ফাহাদ আহমেদ

সুরামা টাইমস রিপোর্ট: সিলেটে কর্মজীবি নারীদের উপর আশংকাজনকহারে এসিড নিক্ষেপের ঘটনা ঘটছে। অথচ গ্রেপ্তার হচ্ছে না এসিড সন্ত্রাসীরা। পাশাপাশি দীর্ঘ ১৬ মাসেও উদ্ধার হয়নি চার বছরের শিশু জয়ী। যতই দিন যাচ্ছে জয়ীকে নিয়ে উদ্বেগ বাড়ছে। গতকাল সিলেট নগরীর কোর্ট পয়েন্টে মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটি, ব্র্যাক, এইচআরসিবিএম ও এসিড সাইভাইভারস ফাউন্ডেশন-ঢাকা এর উদ্যোগে আয়োজিত মানববন্ধন শেষে সমাবেশে বক্তারা এ কথা বলেন।

Fahad Ahmedএ সময় বক্তারা বলেন, এসিড সন্ত্রাসের কারনে কর্মজীবি নারী সুমি আক্তার রিয়া সারা জীবনের জন্য অভিশপ্ত জীবনের মুখোমুখি হয়েছে। তার শরীরের বেশিরভাগ অংশ ঝলসে গেছে। রিয়াকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরন করা হলেও পুলিশ আসামিদের গ্রেপ্তার করতে পারেনি।
জয়ী অপহরনের ঘটনায় গ্রেপ্তারকৃত সেবিকা অনিতা ভট্রাচার্য রিমান্ডের ঘটনার নাটক সাজিয়ে বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহের চেষ্টা চালাচ্ছে বলে সমাবেশে বক্তারা অভিযোগ করেন। তারা বলেন, অনিতাকে নির্যাতন করা হয়েছে বলে তার স্বামী পুলিশ কমিশনারের কাছে মিথ্যা অভিযোগ দিয়েছে। কিন্তু এ অভিযোগের সপক্ষে কোন প্রমান পাওয়া যায়নি। অনিতা ভট্টাচার্য জয়ী অপহরন মামলার ১৬৪ এ এজহারভূক্ত আসামী এই তথ্য গনমাধ্যমের কাছে গোপন রেখে অসত্য সংবাদ পরিবেশন করেছে অনিতার পরিবার।
Fahad Ahmedঅপহৃত শিশুকন্য জয়ী উদ্ধার না হওয়ায় সিলেটবাসী মর্মাহত উল্লেখ করে বক্তারা বলেন, শিশু জয়ী অপহৃত হয়েছে। এবং ঘটনার সঙ্গে রবিউল, শংকর ও সেবিকা অনিতার সম্পর্ক ইতিমধ্যে প্রকাশ পেয়েছে। রহস্য উন্মোচিত হওয়ার পরও জয়ী উদ্ধার না হওয়া রহস্যর জন্ম দিয়েছে বলে দাবি করেন তারা।

সিলেট শহরের টিকরপাড়া থেকে দেড় বৎসর আগে অপহৃত শিশুকন্যা জয়ী'র মায়ের আর্তনাদ
সিলেট শহরের টিকরপাড়া থেকে দেড় বৎসর আগে অপহৃত শিশুকন্যা জয়ী’র মায়ের আর্তনাদ, ছবিঃ ফাহাদ আহমেদ

সমাবেশে বক্তারা হুশিয়ারি উচ্চারন করে বলেন, জয়ী উদ্ধার না হলে সিলেটে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। শিশু অপহরনকারীদের সামাজিকভাবে বয়কট করার আহবান জানান তারা।
মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটি’র সভাপতি হাবিবুর রহমান তাফাদারের সভাপতিত্বে ও হিউমেন রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনোরিটি-এইচআরসিবিএম সিলেট এর জেনারেল সেক্রেটারী রাকেশ রায়ের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন, এসিড সাইভাইভারস ফাউন্ডেশন-ঢাকা এর আইন কর্মকর্তা এডভোকেট অনিমেষ সরকার, মিডিয়া সমন্বয়ক একে আজাদ নয়ন, পুর্নবাসন ও উন্নয়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, ব্রাক সিলেট এর এরিয়া ম্যানেজার তরিকুল ইসলাম, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়নের সভাপতি নজরুল ইসলাম শিপার, সাধারন সম্পাদক কামরুল ইসলাম, ব্রাক কর্মী হাসিনা আক্তার, কলেজছাত্রী তাসলিমা আক্তার, জহুরা ইসলাম, শিউলী বেগম, বিনতা হাজরা, নিখোজ জয়ীর মা শর্বানী দেব, মানবাধিকারী তথ্য পর্যবেক্ষণ সোসাইটি সহ সভাপতি ডা. বাপ্পি চৌধুরী, সাংবাদিক ইউনিয়নের সদস্য আব্দুল আহাদ আশু চক্রবর্তী প্রমুখ।