বহিস্কৃত সন্ত্রাসীদের গ্রেফতার দাবি সিলেট ছাত্রলীগের

Chhatroleageসুরমা টাইমস ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র ছাত্রলীগ কর্মী সুমন দাস নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ। এই ঘটনার সাথে জড়িত, ছাত্রলীগ থেকে বহিস্কৃত ও বহিরাগত সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্থির দাবী জানিয়েছে ছাত্রলীগ। শনিবার সন্ধ্যায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই দাবী জানান জেলা ও মহানগর ছাত্রলীগ নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, গত ২০ নভেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই পক্ষের সংঘর্ষে সুমন দাস নিহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি। অবিলম্বে ছাত্রলীগ থেকে বিভিন্ন সময়ে বহিস্কৃত ও বহিরাগত সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্থি দিতে হবে। ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের বক্তব্যের সাথে জেলা ও মহানগর ছাত্রলীগ সবসময় একাত্মতা পোষণ করে। কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক জেলা ও মহানগর ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। সুমন হত্যাকান্ডে জড়িত প্রকৃত সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্থির দাবী জানাচ্ছি।
লিখিত বক্তব্যে আরো বলা হয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা ও অভ্যন্তরীণ শান্তি শৃংখলা বজায় রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে। উপমহাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ, সিলেটবাসীর গর্ব ও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জনকারী এই প্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে মেধাবী শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের পীঠস্থান অবিলম্বে খুলে দিতে হবে। শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে ব্যর্থ বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। নিজেদের দোষ আড়াল করতে গিয়ে ছাত্রলীগের উপর দোষ চাপাঁনোর পায়তাঁরা করছে। যা খুবই নিন্দনীয়। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনের। এই দায়িত্ব ছাত্রলীগের নয়। এই খুনের দায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনভাবেই এড়াতে পারে না।
সংবাদ সম্মেলনে আরা বলা হয়, ছাত্রলীগের নাম ভাঙ্গিয়ে কেউ যদি বিশ্ববিদ্যালয়ে বিশৃংখলার চেষ্ঠা করে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জোর দাবী জানাচ্ছে ছাত্রলীগ। ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সিদ্ধান্ত মোতাবেক কেন্দ্র থেকে তৃণমূল পরিচালিত হচ্ছে। কেউ যদি সংগঠন বিরোধী কর্মকান্ডে জড়িত থাকে, সেই যেই হোক না কেন ব্যবস্থা নেয়া হবে।
উত্তম কুমার দাস ছাত্রলীগের কেউ নয়, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি বদিউজ্জামান বলেছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহানগর ছাত্রলীগ সভাপতি রাহাত তরফাদার বলেন, উত্তম কুমার ছাত্রলীগ থেকে বহিস্কার করা হয়েছে। সে এখন জামাত-শিবিরের হামলায় আহত হয়ে চিকিৎসাধীন রয়েছে। তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের রাজনীতি কেন্দ্র থেকে পরিচালিত হয়, অতএব এখানে মহানগর ছাত্রলীগ জড়িত থাকা প্রশ্নই উঠে না।
সংবাদ সম্মেলনে মহানগর ছাত্রলীগ সভাপতি রাহাত তরফাদার, জেলা ছাত্রলীগ সভাপতি শাহরিয়ার আলম সামাদ, মহানগর সাধারণ সম্পাদক এমরুল হাসান, জেলা সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীসহ জেলা ও মহানগর ছাত্রলীগের বিপুল পরিমাণ নেতাকর্মী উপস্থিত ছিলেন।