জঙ্গিদের নামের তালিকা হস্তান্তর করল এনআইএ

NIA Agents in Dhakaসুরমা টাইমস ডেস্কঃ ভারতের বর্ধমানে বিস্ফোরণসহ দু–একটি ঘটনায় সন্দেহভাজন কয়েকজন জঙ্গির নাম আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে দিয়েছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)।
আজ সোমবার সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে এনআইএর প্রতিনিধিদল। বৈঠক চলার সময় বাংলাদেশের কর্মকর্তাদের হাতে নামগুলো দেওয়া হয়।
বর্ধমানের খাগড়াগড়ের ওই বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশি জঙ্গি গোষ্ঠী জড়িত কি না, তা জানতে আজ ঢাকায় এসেছেন এনআইয়ের চার সদস্যের একটি প্রতিনিধি দল। তাঁরা দুই দিনের সফরে এসেছেন।
বৈঠকে উপস্থিত ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম পরে সাংবাদিকদের বলেন, ‘তারা কয়েকটি নাম দিয়েছেন। সেগুলো ভারতীয় না বাঙালি তা নিশ্চিত নয়। কারণ একেকজন জঙ্গির ১০০ নামও থাকে। তবে এগুলো এখন যাচাই করা হবে।’
মনিরুল আরও বলেন, ‘জেএমবিসহ অন্য জঙ্গিরা যাতে এপাশে (বাংলাদেশ ) বা ওপাশে (ভারত) মাথাচাড়া দিতে না পারে, আশ্রয় নিতে বা ঘাঁটি গাড়তে না পারে, সেজন্যও আলোচনা হয়েছে।’
এর আগে দুপুরেও প্রতিনিধিদলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রসচিবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
ওই বৈঠক শেষে স্বরাষ্ট্রসচিব মোজাম্মেল হক খান সাংবাদিকদের বলেছিলেন, ভারতের এই ঘটনায় তাঁরা (এনআইএ) মনে করেন দুষ্কৃতকারীরা ভারতের লোকও হতে পারে, বাংলাদেশেরও হতে পারে। এ বিষয়ে তাঁরা সহযোগিতা চেয়েছেন। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। কমিটি তাদের (এনআইএ) সঙ্গে তথ্য আদান–প্রদান করবে।