৩ লাখ ৬০ হাজার টাকায় হজ প্যাকেজ, মন্ত্রিসভায় অনুমোদন

PM Hasina Cabinetডেস্ক রিপোর্টঃ হজ প্যাকেজ-২০১৬ মন্ত্রিসভায় অনুমোদন দিয়েছে সরকার। পাশাপাশি জাতীয় হজ এবং ওমরাহ নীতি-২০১৬ খসড়ার অনুমোদন দেওয়া হয়।সোমবার (১১ জানুয়ারি) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, মন্ত্রিসভা হজ প্যাকেজ অনুমোদন দিয়েছে।তিনি জানান, হজের জন্য সরকারিভাবে খরচ ধরা হয়েছে কোরবানিসহ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা। মৌলিক ও অভিন্ন খরচ ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। গতবছরের চেয়ে এবার মৌলিক ও অভিন্ন খরচ বেড়েছে ৭ হাজার টাকা।মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্যাকেজ-১ এ হজযাত্রীদের জন্য খরচ নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৬০ হাজার ২৮টাকা। গতবছর তা ছিল ৩ লাখ ৫৪ হাজার ৭৫৪ টাকা। এবার এই প্যাকেজে বেড়েছে ৫ হাজার ২৭৪ টাকা।একইভাবে এবার হজযাত্রীদের জন্য প্যাকেজ-২ এর খরচ নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা। যা গতবার ছিল ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। এবার এই প্যাকেজে বেড়েছে ৭ হাজার ৭৪০টাকা।সরকারি-বেসরকারি পর্যায়ের সব হজযাত্রীর জন্য এবারের অভিন্ন খরচ তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবার ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা ধরা হয়েছে। যা গতবার ছিল ১ লাখ ৪৮ হাজার ৩৩১ টাকা। ফলে এবার এই খাতে হজযাত্রীদের খরচ বেড়েছে ৭ হাজার ১১০ টাকা।
তিনি জানান, এবার সরকারি-বেসরকারি পর্যায়ে সৌদি আরব যাবেন মোট ১ লাখ ১৩ হাজার ৮৬৮জন হজযাত্রী। সরকারি পর্যায়ে যাবেন ৫ হাজার, বেসরকারি হজযাত্রী ১ লাখ ৮ হাজার ৮৬৮ জন।
এবারের হজে ব্যয় বাড়ার কারণ জানতে চাইলে সচিব বলেন, ডলারের মূল্যসহ অন্য খরচ বেড়ে যাওয়ায় হজের খরচ বেড়েছে।
মন্ত্রিপরিষদ সচিব জানান, এবার হজে বেশি লোক যেতে পারবেন। গত বছর একলাখ এক হাজার ৭৫৮ জনের বাংলাদেশ থেকে হজে যাওয়ার অনুমতি ছিল। এবার যাওয়ার জন্য অনুমোদন দেওয়া হয়েছে এক লাখ ১৩ হাজার ৮৬৮ জন। সেই হিসেবে হজ গমনেচ্ছুদের সংখ্যা বাড়ছে ১২ হাজার।
মন্ত্রিসভায় জাতীয় হজ ও ওমরা নীতি ২০১৬ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান তিনি।