আজ তাৎপর্যময় পবিত্র আশুরা

ashuraসুরমা টাইমস ডেস্কঃ আজ মঙ্গলবার। আরবি প্রথম মাস মহররমের ১০ তারিখ। পবিত্র আশুরা। আজ থেকে প্রায় ১ হাজার ৩৩২ বছর আগে এই দিনে মহানবী হজরত মুহাম্মদের (স.) দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। কারবালার শোকাবহ এই দিন মুসলিম বিশ্বের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে এ দিনটি ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে পালন করা হয়।
মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। এ উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি আব্দুল হামিদ, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক পৃথক বাণী দিয়েছেন।
এদিন রাজধানীর পুরান ঢাকা ও মোহাম্মদপুর থেকে তাজিয়া মিছিল বের করা হবে। দিবস উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। সংবাদপত্র অফিসেও ছুটি পালিত হচ্ছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলেও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করা হবে।
এদিন অর্থাৎ ১০ মহররম হজরত ইমাম হোসেন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে।
অনেক হাদিস মতে, ১০ মহররম মহান আল্লাহ পৃথিবী সৃষ্টি করেছেন এবং আবার এ দিন কেয়ামত হবে। এর বাইরে এদিন হজরত ইব্রাহিম (আ.) নমরুদের অগ্নিকুণ্ড থেকে রক্ষা পেয়েছেন, হযরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তি পান। এরকম অসংখ্য ঘটনার জন্য দিনটি অত্যন্ত তাৎপর্যমণ্ডিত। পবিত্র আশুরা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আজ বাদ মাগরিব আশুরার তাৎপর্য ও শিক্ষা বিষয়ক এক ওয়াজ মাহফিলের আয়োজন করেছে।
মাহফিলে বক্তব্য দেবেন বায়তুল মোকররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন এবং দারুল উলুম আহছানিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা এজেডএম হেলালউদ্দিন। সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল।