নর্থহ্যামটনের লিভডেমের এমপি প্রার্থী সিলেটের সাদিক চৌধুরী

Sadik Chowdhuryএহসানুল ইসলাম চৌধুরী শামীম, লন্ডন থেকেঃ যুক্তরাজ্যের নর্থহ্যামটন এলাকা থেকে বর্তমান কোয়ালিশন সরকারের শরীক দল লিভারেল ডেমোক্রেটের (লিভডেম) থেকে এমপি পদে মনোনয়ন লাভ করেছেন সিলেটের ছেলে প্রিন্স সাদিক চৌধুরী। এই প্রথম কোন এশিয়ান নর্থহ্যামটন থেকে এমপি পদে মনোনয়ন পেলেন। তাই নর্থহ্যামটন এশিয়ান কমিউনিটিতে আনন্দের বন্যা বইছে। প্রিন্স সাদিক চৌধুরী আগামী বছর ব্রিটেনের সাধারণ নির্বাচনে এমপি পদে লড়বেন নর্থহ্যামটন এলাকার বর্তমান এমপি ব্রায়ান বিনলী। তিনি কনকারভেটিভ পার্টির দলীয় এমপি। ব্রায়ান ঘোষনা দিয়েছেন আগামী নির্বাচনে প্রার্থী হবেন না। অবসরে যাচ্ছেন ব্রায়ান। তাই ভালো প্রার্থী খুঁজে পাচ্ছে না কনজারভেটিভ পার্টি। আর লেভার পার্টিও নর্থহ্যামটনে ভালো প্রার্থী না থাকায় অন্য এলাকা থেকে এনে প্রার্থী প্রার্থী দিয়েছে। তাই কিছুটা সুবিধাজনক অবস্থায় আছেন সাদিক চৌধুরী। বললেন, দোয়া করবেন, ইনশা আল্লাহ জয়ের ব্যাপারে আশাবাদী।

প্রিন্স সাদিক চৌধুরী ২০০৭ সালে লিভডেম থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘ দিন থেকে লিবারেল ডেমোক্রেটের (লিভডেম) রাজনীতির সাথে জড়িত তিনি। ব্যবসার পাশাপাশি স্বেচ্ছাসেবী হিসাবে যুক্ত হয়ে পড়েন কমিউনিটির নানা উন্নয়নমূলক কার্যক্রমে। বাংলাদেশী কমিউনিটির গন্ডি ছাড়িয়ে নর্থহ্যামটনে বসবাসরত অন্যান্য এথনিক মাইনোরিটি কমিউনিটির উন্নয়নের নানাবিধ কাজের সাথে যুক্ত হয়ে পড়েন প্রিন্স সাদিক। তিনি ১৯৭১ সালে ছোট বেলায় ব্রিটেনে এসেছিলেন।
নর্থহ্যামটন শায়ার স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় শেষ করে বর্তমান ব্যবসার সাথে জড়িত। তিনি নর্থহ্যামটন বাংলাদেশী এসোসিয়েশনের সাথে দীর্ঘ দিন থেকে জড়িত। দীর্ঘ ২০ বছর থেকে সাদিক চৌধুরী সমাজ সেবা ও খেলাধূলার সাথে জড়িত। ব্যক্তিগত জীবনে চার ছেলে ও দুই মেয়ের সন্তানের জনক তিনি। সাদিক চৌধুরী সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামানের আপন তালতো ভাই। প্রিন্স সাদিক চৌধুরী বাড়ী সিলেট নগরীর বাগবাড়ীতে।