মিলানে প্রবাসী বাংলাদেশিদের গণসংবর্ধনায় শেখ হাসিনা

bandicam 2014-10-18 15-50-02-979নাজমুল হোসেন, ইতালি থেকেঃ ইতালির মিলানে শুক্রবার সন্ধ্যায় প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে গণসংবর্ধনা অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াত যখনই ক্ষমতায় এসেছে, দেশে সীমাহীন দুর্নীতি, ব্যাপক অর্থ পাচার, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের রাজত্ব কায়েম করেছে। তিনি বলেন, তারা শাহ এএমএস কিবরিয়া, আহসান উল্লাহ মাস্টার, আইভি রহমানসহ আওয়ামী লীগের অনেক জনপ্রিয় নেতাকে হত্যা করেছে। বিএনপি-জামায়াত চিরদিন ক্ষমতায় থাকতে আওয়ামী লীগকে ধ্বংস করার চেষ্টা করেছিল।
bandicam 2014-10-18 15-48-45-885গত ৫ জানুয়ারির সাধারণ নির্বাচন প্রতিহত করতে দেশব্যাপী বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কর্মকাণ্ডের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তারা সারাদেশে পুলিশ, বিজিবি ও সেনা সদস্যসহ মানুষ খুন করেছে, রেলওয়ের ফিসপ্লেট উপড়ে ফেলেছে, বাস, ট্রেন, পবিত্র কোরআন ও মসজিদে আগুন দিয়েছে।
তিনি বলেন, ১৯৭১ এর পরাজিত শক্তি ৭৫ এর পর জাতির জনকের হত্যাকারীদের বিভিন্নভাবে পুরস্কৃত এবং bandicam 2014-10-18 15-40-59-562রাজনীতিতে পুনর্বাসন করে বাংলাদেশকে হত্যাকারীদের দেশে পরিণত করেছিল। সামরিক একনায়ক জিয়াউর রহমান এবং পরবর্তীতে এরশাদ ও খালেদা জিয়া হত্যাকারীদের সংসদ সদস্য ও জাতীয় সংসদের বিরোধী নেতা করেন এবং বিদেশি বিভিন্ন মিশনে তাদের নিয়োগ দিয়েছিলেন।
প্রবাসী বাংলাদেশিদের প্রতি বিদেশে দেশের ভাবমূর্তি ও মর্যাদা উজ্জ্বল করতে সব ধরনের প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, বাংলাদেশের গণতন্ত্র যখনই কোন সংকটে পড়েছে তখনই প্রবাসী বাংলাদেশিরা গণতন্ত্র পুনরুদ্ধারে বিরাট ভূমিকা রেখেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ও সামরিক শাসনের বিরুদ্ধে জনমত গঠন করেছে।
অন্যদিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পতাকা প্রদর্শন করে একটি বিক্ষোভ প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলটি মিলান শহরের বিভিন্ন স্থান ঘুরে পূর্ব নির্ধারিত সভাকক্ষের নিকটবর্তী স্থানে অবস্থান ধর্মঘট করে বিক্ষোভ সমাবেশ করা হয়। মিছিলে কালো পতাকার পাশাপাশি বিভিন্ন রকম ফেস্টুন ব্যানার পরিদর্শন করা হয়। “HASINA GO BACK” বলে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয় এবং বাংলা ইংরেজি ও ইতালিয়ান ভাষায় বিভিন্ন প্রতিবাদী শ্লোগান দেওয়া হয়। মিছিলটির আয়োজন করে মিলান বিএনপি এবং তাদের আমন্ত্রণে রোম বিএনপিসহ সর্ব ইতালির বিএনপির নেতাকর্মীরা। এছাড়াও ইউরোপের অন্যান্য দেশের ভিতরে ইউকে বিএনপি সভাপতি সায়েস্তা কুদ্দুস চৌধুরী ও যুগ্ম সাধারণ সম্পাদক নাসিম আহমেদ চৌধুরী, বেলজিয়াম বিএনপি, ফ্রান্স বিএনপি, ফিনল্যান্ড বিএনপি, অস্টিয়া বিএনপি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন থেকে আগত মানবধিকার সংগঠন সিটিজেন মুভমেন্ট-এর সভাপতি এম এ মালিক। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সত্যের শক্তি-এর সভাপতি, লেখক রাকেশ রহমান সহ স্থানীয় ও আগত বিএনপির নেতৃবৃন্দ। এ বিক্ষোভ অনুষ্ঠানের স্থানের অনুমতি নেওয়া হয় সিটিজেন মুভমেন্ট-এর পক্ষ থেকে।
সম্প্রতিকালে প্রধানমন্ত্রীর মন্ত্রীসভার অন্যতম বহিষ্কৃত সদস্য আবদুল লতিফ সিদ্দিকী নিউইর্য়কে হযরত মুহাম্মদ (সা.) ও তাবলীগসহ নানা বিষয়ে বিষাদগার করে বক্তব্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক মহলে নিন্দার ঝড় তুলেছেন। এছাড়াও সম্প্রতি ভাষা সৈনিক আবদুল মতিনকে রাষ্ট্রীয় মর্যাদা না দেওয়ায় এবং সদ্য প্রয়াত শিক্ষাবিদ ড. পিয়াস করিমের মরদেহ ছাত্রলীগের নেতৃত্বে শহীদ মিনারে প্রতিরোধ করার কর্মসূচেতে দেশে-বিদেশে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। ঠিক সেই মুহূর্তে রাষ্ট্রীয় সফরে ইতালিতে এসে সম্মান হানিকর বিপাকে ও সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হন প্রধান মন্ত্রী শেখ হাসিনা ।