শিক্ষকরাই আমাদের অগ্রগতির প্রধান শক্তি : নুরুল ইসলাম নাহিদ

bakbisis picশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, আওয়ামী লীগ সরকার মতায় আসার পর সরকারী বেতন স্কেল বৃদ্ধি পেয়েছে। এই বেতন স্কেলের পরিধি শিক্ষকদের বাদ দিয়ে হবেনা। কারণ শিক্ষকরাই আমাদের অগ্রগতির প্রধান শক্তি। সেই শিক্ষা পরিবারের মূল শক্তি হচ্ছে শিক্ষার্থীরা। তাদেরকে গড়ে তোলার জন্য আসল শক্তি শিক্ষক। শিক্ষার সমস্যার সমাধানের জন্য শিকক্ষকদের আন্দোলনের গুরুত্ব রয়েছে। শিক্ষকদের দাবি-দাওয়া আদায়ের অন্যতম প্লাটফর্ম হচ্ছে এই সংগঠন। এই সংগঠনটির আন্দোলনের ৩০ বছরে আমাকে কেউ পাননি এমন কোন নজির নেই।

বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক সমিতি (বাকবিশিস) সিলেট জেলা ও মহানগর শাখার ৬ষ্ট দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
গতকাল শুক্রবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শিামন্ত্রী বলেন, আমাদের শিার্থীরা বিশ্বমানের মেধাবী। তাদেরকে একটু পরিচর্যা করতে পারলে দেশ অনেক দূর এগিয়ে যাবে। তাদেরকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তুলতে হবে। তাদের মাঝে নৈতিক মূল্যবোধের সমন্বয় সাধন করতে হবে। তাদের নৈতিকতায় প্রজ্ঞায় তারা বিশেষিত হবে। যুগ পাল্টাচ্ছে, যুগের সাথে সাথে আমাদের মন-মানসিকতাকে পাল্টাতে হবে।
(বাকবিশিস) সিলেট জেলা শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক অধ্য মোঃ শামছুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ব শিক সমিতি ফেডারেশন-এর সভাপতি অধ্যাপক মাহফুজা খানম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুইয়া, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়-এর উপাচার্য অধ্যাপক ড. গোলাম শাহী আলম।
অধ্যাপক অজয় কুমার রায় ও অধ্যাপক কাশমির রেজার যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ-এর সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ ও মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. নূর মোহাম্মদ তালুকদার। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাকবিশিস কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য অধ্য ভাস্কর রঞ্জন দাস, উপাধ্যা তনুজ কান্তি দে, বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক অধ্য মোহাম্মদ জাহাঙ্গির, যুগ্ম সম্পাদক অধ্যাপক জয়ন্ত দাস, মদন মোহন কলেজের অধ্য ড. আবুল ফতেহ ফাত্তাহ, অধ্য সুজাত আলী রফিক, বাকবিশিস সিলেট-এর সভাপতি অধ্যাপক ফরিদ আহমদ, বাকবিশিস সিলেট এর প্রাক্তন সাধারণ সম্পাদক শামসুল আলম প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অধ্যাপক শরিফুল ইসলাম ও পবিত্র গীতা থেকে পাঠ করেন অধ্যাপক হিমাংশু রঞ্জন দাস।
শিামন্ত্রী আরো বলেন, আমরা কোন পেশার মানুষের আন্দোলনের অর্থ বুঝি দাবি-দাওয়া আদায় করা। শিকরা শিার উন্নয়নে কাজ করছেন এটিই প্রকৃত আন্দোলন। সরকারের বিরুদ্ধে আন্দোলন, দাবি দাওয়া, কারখানা পুড়িয়ে দেওয়া এটিই আমাদের দেশের বর্তমান অবস্থা। শিকদের কাছ থেকে জ্ঞান আহরণকারী শিাথীরাই দেশকে এগিয়ে নিয়ে যাবে। আমরা দরিদ্র দেশের মানুষ। বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের ডাকে দেশ স্বাধীন করার জন্য ৩০ল মানুষ শহীদ হয়েছিলেন।
উদ্বোধকের বক্তব্যে এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, আওয়ামী সরকারের ভিশন হচেছ ২০২১ সালের মধ্যে দেশ থেকে দারিদ্র ও দুর্নীতির অবসান করা। আমাদের অর্জন কিন্তু কম নয়। ইতিমধ্যে আমরা অনেক কিছু অর্জন করেছি। আমরা আরো অনেক কিছু অর্জন করতে চাই। তিনি বলেন, শিকদের জীবনে নানান টানা পোড়ন থাকে। সেই শিকরা যদি অভুক্ত থাকেন তবে দেশের সাফল্য সমৃদ্ধি হবেনা। শিক সমাজের ন্যায্য দাবী সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। বর্তমান সরকার প্রধান জননেত্রী শেখ হাসিনা শিকদের দাবি দাওয়া পুরণে অত্যন্ত আন্তরিক।