ইলিয়াস ‘গুম দিবসে’ মাঠে নামছে সিলেট ছাত্রদলের দুই বলয়

সুরমা টাইমস ডেস্কঃ নিখোঁজ বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর সন্ধান ইস্যুতে একইদিন মাঠে নামছে সিলেট জেলা মহানগর ছাত্রদলের নতুন কমিটি ও পদবঞ্চিত, বিদ্রোহী বলয়। ইলিয়াস ‘গুম’ দিবসে বিশাল শোডাউনের মাধ্যমে ছাত্রদলের ক্ষমতাসীন ও বিদ্রোহীরা নিজেদের অস্তিত্ব ও শক্তির জানান দিতে চায়। এ লক্ষ্যেই উভয় শিবিরের ব্যাপক প্রস্তুতি চলছে।
ছাত্রদলের উভয় বলয়ের শীর্ষ নেতাদের সঙ্গে আলাপ করে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। যদিও ছাত্রদল কেন্দ্রীয় সংসদের নতুন কমিটি ঘোষণা হওয়ার পর কেন্দ্রীয় নেতাদের দৃষ্টি আকর্ষণে মরিয়া হয়ে উঠেছেন সিলেট ছাত্রদলের নতুন কমিটি ও বিদ্রোহী বলয়ের নেতারা।
উভয় বলয়ই নতুন কমিটিকে স্বাগত জানিয়ে নগরীতে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে। এক্ষেত্রে চমক দেখিয়েছে ছাত্রদলের বিদ্রোহী বলয়। এ উপলক্ষে তারা বুধবার নগরীতে বিশাল শোডাউন করেছে। তবে, জেলা মহানগরের নতুন কমিটি বিদ্রোহীদের মতো শোডাউন করতে না পারলেও কেন্দ্রীয় কমিটি ঘোষণার পর পরই মঙ্গলবার রাতে নগরীতে আনন্দ মিছিল করে নতুন নেতৃত্বকে অভিনন্দন জানিয়েছে।
বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলী গুম হওয়ার আড়াই বছর পূর্ণ হচ্ছে ১৭ অক্টোবর, শুক্রবার।
২০১২ সালের ১৭ এপ্রিল বনানীর ২ নম্বর সড়ক থেকে গাড়িচালক আনসার আলীসহ রহস্যজনক ‘নিখোঁজ’ বা ‘গুম’ হন বিএনপি নেতা এম ইলিয়াস আলী। আইনশৃঙ্খলা বাহিনী ইলিয়াস আলীকে ‘গুম’ করেছে- এমন অভিযোগ করে আসছে বিএনপি। শুরু থেকেই এ অভিযোগ জোরালোভাবে অস্বীকার করছে আইনশৃঙ্খলা বাহিনীও। দীর্ঘ দুই বছরেও রহস্যের বস্তাতেই বন্দি থাকল দেশ-বিদেশে আলোড়ন তোলা ইলিয়াস আলী নিখোঁজ ঘটনা।
নিখোঁজ হওয়ার পর থেকে সিলেটে বিএনপির এই জনপ্রিয় নেতার সন্ধান দাবিতে প্রতিনিয়তই নানা কর্মসূচি পালিত হয়ে আসছে। বিশেষ করে প্রতিমাসেই ১৭ তারিখ ইলিয়াস অনুসারীদের কাছে ‘কালো দিবস’ হিসেবে চিহিৃত। ওইদিন বিশেষ কর্মসূচি পালিত হয় সিলেটে। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না।
প্রতি মাসের ন্যায় আগামী ১৭ অক্টোবর সিলেট বিএনপির ইলিয়াস অনুসারী অ্যাডভোকেট সামসুজ্জামান জামান বলয়ের নেতাকর্মীরা তাদের প্রাণপ্রিয় নেতা এম ইলিয়াস আলীর সন্ধানে রাজপথে কর্মসূচি ঘোষণার পাশাপাশি মসজিদসহ সব ধর্মীয় উপাশানালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করেছেন।
ইলিয়াস মুক্তি সংগ্রাম পরিষদ, ইলিয়াস মুক্তি ছাত্র সংগ্রাম পরিষদ, ইলিয়াস মুক্তি যুব সংগ্রাম পরিষদ এবং ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, তাঁতিদল, মহিলাদলসহ বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগি সংগঠন যৌথভাবে এ কর্মসূচি পালন করবে।
এছাড়া এবার ইলিয়াস ‘গুমদিবসে’ তাঁর সন্ধান দাবিতে রাজপথে নামবে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটিও। ছাত্রদলের বিদ্রোহী বলয়ও বিক্ষোভ-সমাবেশের মাধ্যমে দিবসটি পালন করবে।