ইতালির রোমে বৃহত্তর কুমিল্লা জেলা সমিতির সভা অনুষ্ঠিত

comillaইতালি প্রতিনধি: ইতালীস্থ বৃহত্তর কুমিল্লাবাসীর কল্যানে দলমত নির্বিশেষে সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয় কুমিল্লা জেলা সমিতির এক সভা থেকে। গত ২৮ আগষ্ট ২০১৪, রবিবার রোমের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিওস্থ কাশমির রেষ্টুরেন্টে কুমিল্লা জেলা সমিতির আয়োজিত এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় কুমিল্লা জেলা সমিতির সিনিয়র সভাপতি মুরাদ হোসেন ভূইয়ার সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক এ আর তফাজ্জল আহাম্মেদ তপুর পরিচালনায় প্রধান অতিথির আসন গ্রহন করেন বৃহত্তর কুমিল্লিা সমিতির সাধারন সম্পাদক শামসুল আলম স্বপন।

প্রধান অতিথির বক্তব্যে শামসুল আলম স্বপন বলেন, আমরা যারা প্রবাসে বসবাস করি, এখানে সবাই পরিশ্রম করি, সবাই জীবন জীবিকার তাগিদে ব্যস্ত থাকি। শত ব্যস্ততার মাঝেও আমরা লালন করি আমাদের মাতৃভূমি বাংলাদেশকে, দেশের মানুষকে। মন চায় দেশবাসীর কল্যানে কাজ করতে কিন্ত তা একার পক্ষে সম্ভব নয়। দেশ কিংবা দেশের মানুষের কল্যানে কাজ করতে হলে অনেককে নিয়ে একটি ইউনিট গড়ে তুলে তার পর কাজ করতে হবে। সেই লক্ষ্যে আমরা ইতালীর রাজধানী রোমে বৃহত্তর কুমিল্লা সমিতি নামক একটি সংগঠনের সৃষ্টি করি। আমাদের শুরু এবং ইচ্ছে শতভাগ ভাল কিন্তু আমরা কতটুকু বাস্তবায়ন করতে পেরেছি। আমরা দীর্ঘ দিনে যা করতে পারি নাই কিংবা যেখানে আমাদের ব্যার্থতা রয়েছে তা আমাদের ঘাড়েই থাক। আমি আজ থেকে প্রত্যাশা করছি বৃহত্তর তরুন প্রজন্মের কাছে যারা ইতালীতে বসবাস করছেন, যাদের মধ্যে বিভিন্ন দিক দিয়ে কর্ম, দক্ষতা আর যোগ্যতা রয়েছে, তারা একত্রিত হয়ে আমাদের অসমাপ্ত কাজকে বাস্তবায়ন করে দেশ জাতি আর সমাজকে এগিয়ে নিয়ে যাবেন। আমি আমার ব্যক্তিগত পক্ষ থেকে বৃহত্তর কুমিল্লাবাসির কল্যানে যুব সমাজ যে সকল ইতিবাচক কর্মকান্ডের উদ্যোগ গ্রহন করবে আমি তার সাথে একমত ও একাত্বতা ঘোষনা করবো।
এসময় বৃহত্তর কুমিল্লা বাসীর কল্যানে এবং প্রবাসের মাটিতে কুমিল্লাবাসীকে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে দিক নির্দেশনামলূক বক্তব্য রাখেন ব্রাহ্মনবাড়িয়া জেলা সমিতির প্রধান উপদেষ্ট নজরুল ইসলাম বাবু, কুমিল্লিা জেলা সমিতির উপদেষ্টা ইউসুফ ভূইয়া, কুমিল্লা জেলা সমিতির উপদেষ্টা গাজি সালাউদ্দিন সুইট, জাকির হোসেন খুকন, বৃহত্তর কুমিল্লার কৃতি সন্তান তরুন ব্যবসায়ী প্লাস পয়েন্টের সত্বাধিকারী জসিম উদ্দিন সহ আরো অনেকে।
সভায় বক্তারা বলেন, আমরা প্রবাসের মাটিতে নাম আর পদবীর জন্য সংগঠন করবো না, সংগঠন যদি করতে দেশ আর দেশের মানুষের জন্য সংগঠন করবো। আমাদের এমন সংগঠন করতে হবে, যে সকল ভাই- বোনেরা বাংলাদেশ থেকে প্রবাসে নতুন আসবে, তাদের সঠিক পথ দেখানো, তাদের প্রবাস এবং প্রবাসী জীবন সম্পর্কে ধারনা দেওয়া, তাদের জন্য কর্মসংস্থানের চেষ্টা করা ইত্যাদি। এছাড়াও অনেক প্রবাসী ভাইয়েরা রয়েছে যাদের কর্ম সংস্থান নাই, তাদের কথাও ভাবতে হবে। প্রয়োজনে সকলে একসাথে মিলে বিনিয়োগ করতে হবে। আর যদি নিজেদের মধ্যে ঐক্যতা সৃষ্টি করতে না পারি তা হলে সংগঠন করা থেকে বিরত থাকা অনেক উত্তম বলেও মন্তব্য করেন ।
এসময় বিশেষ বক্তা হিসেবে আরো বক্তব্য রাখেন কুমিল্লা জেলা সমিতির সাংগঠনিক সম্পাদক তানজির আহাম্মেদ, যুগ্ন সাধারন সম্পাদক তাহের মজুমদার, সহ সভাপতি ইকবাল হোসেন, প্রচার সম্পাদক আমিনুল হীরা, সহ সাংগঠনিক সম্পাদক গাজী মেজবা উদ্দিন আনিক, আমিনুল ইসলাম, অর্থ সম্পাদক কাউসার আহাম্মেদ, আইন বিষয়ক সম্পাদক এডঃ তাজুল ইসলাম প্রলাম, আন্তর্জাতিক সম্পাদক ফারুক হোসেন পাপন, যুব – ক্রিয়া সম্পাদক হেলাল উদ্দিন, কুমিল্লা জেলা সমিতির সহ সভাপতি আজম খান প্রমূখ।
সভায় বক্তারা আরো বলেন, আসছে পবিত্র ঈদুল আযহা ও সারদীয় দূর্গা পূজা, দুই ধর্মীয় বৃহৎ উৎসবের পরে কুমিল্লা জেলা সমিতি ইতালীর পুর্নাঙ্গ কমিটি ঘোষনা ও অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ ছাড়াও ঈদ পুর্নমিলনী অনুষ্ঠান করা নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়।