লন্ডনে শায়খুল হাদীস আল্লামা নেজাম উদ্দিন (রাহ:) স্মরনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

IMG_2949লন্ডন প্রতিনিধিঃ জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার মাদ্রাসা প্রাক্তন ছাত্র পরিষদ ইউকে এর উদ্যোগে ১লা ফেব্রুয়াবী রবিবার বিকাল ৫টায় পূর্ব লন্ডনের ওয়াটার লিলি মিলনায়তনে বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমির, জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার এর সাবেক শিক্ষা সচিব ও মুহাদ্দীস শায়খুল হাদীস আল্লামা নেজাম উদ্দিন (রাহ:) স্মরনে “জীবন ও কর্ম শীর্ষক” আলোচনা সভা ও দোয়া মাহফিলের অনুষ্ঠিত হয়। ৷
প্রাক্তন ছাত্র পরিষদ ইউকে এর সভাপতি মাওলানা ফরিদ আহমদ খানের সভাপতিত্বে, সাধারন সম্পাদক আলহাজ্ব মাওলানা আতাউর রহমান ও সহ সাধারণ সম্পাদক মাওলানা মুসলেহ উদ্দিনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত মাহফিলের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ মাওলানা আব্দুল কাদির আল মাহদি।
IMG_3003প্রধান অতিথির বক্তব্য রাখেন এশায়াতুল ইসলাম লন্ডনের শায়খুল হাদীস আল্লামা আব্দুর রহমান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র পরিষদ ইউকে’র সহ সভাপতি মুফতি হাবিব নুহ,মাওলানা ছাদিকুর রহমান, প্রিন্সিপাল মাওলানা রেজাউল হক, মাওলানা ফয়েজ আহমদ, খতিব তাজুল ইসলাম, বিশিষ্ট কমিউনিটি নেতা সাংবাদিক কে,এম আবু তাহের চৌধুরী, জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের সহ সভাপতি মাওলানা আশরাফ আলী, লন্ডন মহানগরীর সভাপতি মুফতী মওসুফ আহমদ, ইউ কে জমিয়তের সহ সভাপতি মুফতী আব্দুল মুন্তাকিম, সেক্রেটারী মাওলানা সৈয়দ তামিম আহমদ, সারে মুসলিম সেন্টারের খতিব মাওলানা আব্দুর রব, মাজাহিরুল উলুম মাইল্যান্ড মসজিদের ইমাম হাফিজ মাওলানা নাজির উদ্দীন, লেখক সাংবাদিক আবু সুফিয়ান চৌধুরী, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্যের সহ সাধারন সম্পাদক মুফতি ছালেহ আহমদ, প্রাক্তন ছাত্র পরিষদ ইউকে’র সাংগঠনিক সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক, অর্থ সম্পাদক মাওলানা ফজলুল হক কামালী, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান, অফিস সম্পাদক মাওলানা নাজিম উদ্দিন, প্রচার সম্পাদক হাফিজ মাওলানা লিয়াকত হুসাইন, সহ প্রচার সম্পাদক হাফিজ মাওলানা শিব্বির আহমদ, বিশিষ্ট কমিউনিটি নেতা আলহাজ্ব ফজল উদ্দিন, মাষ্টার আমির উদ্দীন, শায়খ মাওলানা সাঈদ আলী, মাওলানা মিসবাহুজ্জামান, মাওলানা আবুল কালাম, হাফিজ মাওলানা সাদিক, মাওলানা আশরাফুল মাওলা, মাওলানা আব্দুর রহমান ইউসুফ, মাওলানা শাহীর উদ্দিন প্রমুখ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্যারিষ্টার মাওলানা বদরুল হক, মাওলানা আফজল আহমদ, মাওলানা লুৎফুর রহমান, মাওলানা শাহনূর মিয়া, আলহাজ্ব মুস্তাফিজুর রহমান, হাফিজ মাওলানা ইসলাম উদ্দীন সহ আরো অনেক। ৷
বক্তারা শায়খ নেজাম উদ্দিন (রাহ:) বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও শিক্ষা উন্নয়নের তাঁর ভূমিকা নিয়ে বিষদ আলোচনা করেন। তারা বলেন ইসলামী শিক্ষা ও রাজনীতির ময়দানে তিনি ছিলেন এক বীর সিপাহ সালার ও মানুষ গড়ার কারিগর। তাঁর যোগ্য নেতৃত্বে হাজারো ইসলামী আন্দোলনের কর্মী সৃষ্টি হয়েছে। আল্লামা নেজাম উদ্দিন (রাহ:) এর যে বিচক্ষণতা ও প্রজ্ঞা ছিল তা খুবই বিরল, তার ইন্তেকালে এদেশে সত্যিকার ইসলামী আন্দোলন, শিক্ষা ব্যবস্থার সংরক্ষণ ও সম্প্রসারণের ক্ষেত্রে অপূরনীয় ক্ষতি হয়েছে যা সহজে পূরণ হবার নয়।
আলোচনা সভা ও দোয়া মাহফিলে “আলোকিত জীবন শায়খুল হাদিস আল্লামা নেজাম উদ্দিন (রাহ:)” নামে তাঁর সংক্ষিপ্ত জীবন ও কর্ম নিয়ে জায়েমা মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার প্রাক্তন ছাত্রপরিষদ যুক্তরাজ্য একটি স্মরণিকা প্রকাশ করে।