পশু মোটাতাজাকরণে ওষুধ ব্যবহার বন্ধে হাইকোর্টের রুল

সুরমা টাইমস রিপোর্টঃ পশু মোটাতাজাকরণে ওষুধ ব্যবহার বন্ধে নীতিমালা তৈরিতে সুপারিশ করতে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাত সদস্যের কমিটি গঠন করবেন স্বরাষ্ট্র, স্বাস্থ্য, খাদ্য ও বাণিজ্য সচিব। সাত সদস্য বিশিষ্ট কমিটিতে স্বাস্থ্য বিশেষজ্ঞ, অধ্যাপক, ডাক্তার, পুষ্টি বিজ্ঞানী, পশু ডাক্তার এবং সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের রাখতে হবে।
সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন। কমিটি গঠনের পরবর্তী আট সপ্তাহের মধ্যে তাদের সুপারিশ আদালতে দাখিল করতে হবে বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ। এ আদেশের পাশাপাশি আদালত রুল জারি করেছেন।
রুলে মাত্রারিতিক্ত মোটাতাজাকরণ ওষুধ (ডেস্কামিথাসন, করটিসল, বিচামিথাসন, হাইড্রোকরটিসন, ইউরিয়া, অরাডেক্সন, প্রিডানিসলন, ডেকাসন) ব্যবহার বন্ধে নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এবং অবৈধ ওষুধ ব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন আদালত।
ছয় সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র, স্বাস্থ্য, খাদ্য, মৱস ও পশুপালন এবং বাণিজ্য সচিব,র‌্যাব ডিজি, ডিএমপি কমিশনার, পশু পালন অধিদপ্তর এবং পশুপালন অধিদপ্তরের ডিজিকে রুলের জবাব দিতে হবে।