ছাতকের আলোচিত মিজান হত্যা: ১১ আসামিকে বাদ দিয়ে চার্জশিট, পুনঃ তদন্তের দাবি

afzalur rahmanসুরমা টাইমস ডেস্কঃ সুনামগঞ্জের ছাতকে বহুল আলোচিত কলেজ ছাত্র মিজানুর রহমান মিজান হত্যা মামলায় প্রথম ১১ জন আসামিকে বাদ দিয়ে চার্জশিট প্রদান করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা জাউয়া বাজার পুলিশ তদন্ত কেন্দের ইনচার্জ এসআই শফিকুল ইসলাম। ওই পুলিশ কর্মকর্তা আসামিদের সঙ্গে যোগসাজশ করে মূল আসামিদের বাঁচাতে এ চার্জশিট দিয়েছে বলে অভিযোগ করেছেন মামলার বাদী সুরুজ আলী।
গতকাল সিলেট জেলা প্রেসকাবে সংবাদ সম্মেলন করে তিনি এমন অভিযোগ করেন।
সুরুজ আলী লিখিত বক্তব্যে জানান, গত ২ জুলাই প্রতিপক্ষের হামলায় নিজ বাড়িতে নিহত হয় ছাতক উপজেলার সিংচাপইড় ইউনিয়নের আইনাকান্দি গ্রামের মৃত মোশাহিদ আলীর ছেলে কলেজ ছাত্র মিজানুর রহমান। এ ঘটনায় নিহতের তিনি বাদী হয়ে ছাতক থানায় ১৬ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা নং-৯(৪)১৫। এছাড়াও আরো ৮/১০কে অজ্ঞাত আসামী করা হয়।
আসামীরা হচ্ছেন- মিজানের উপর হামলাকারী আইনাকান্দি গ্রামের মৃত ইনাত আলীর ছেলে নাছির উদ্দিন (৫২), মৃত ইদ্রিছ আলীর ছেলে মাসিম আলী (৬০), তৈমুজ আলীর ছেলে নুরুল হক (৫৫), মৃত সিকন্দর আলীর ছেলে গোলাম মস্তফা (৭০), মৃত আঞ্জব আলীর ছেলে লইলুছ (৩২), নুরুল হকের ছেলে হাবিব (২২), আতিক মিয়া (২৫), মৃত আঞ্জাব আলীর ছেলে আব্দুল মান্নান (৪৫), মুনসুর আলী (৩৫), মৃত ইনাত আলীর ছেলে ইউসুব আলী (৫৮), রজব আলী (৫৪), মাছিম আলীর ছেলে জুবের মিয়া (২৩), মৃত আঞ্জব আলীর ছেলে লাল মিয়া (৪২), মৃত ফজর আলীর ছেলে মনির মিয়া (৫৫), নূর উদ্দিন (৪৫) ও নাছির উদ্দিনের ছেলে বদরুল হক (২৫)।

মিজান হত্যা মামলার বাদী সুরুজ আলী জানান, হত্যা মামলা দায়েরের পর থেকেই মামলার তদন্তকারী কর্মকর্তা বাদী ও বাদী পক্ষের লোকজনের সঙ্গে যোগাযোগ অনাগ্রহী ছিলেন। একাধিকবার তদন্তকারী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলেও বাদী পক্ষের কোনো কথা শুনতে রাজি হননি। তিরি আরও জানান, পুলিশ কর্মকর্তার এমন পক্ষপাতী আচরণে আগে থেকেই শংকায় ছিলেন মামলায় প্রধান আসামিদের চার্জশিট থেকে নাম বাদ দেয়া হতে পারে। এরপর ওই কর্মকর্তাকে মামলার তদন্ত থেকে সরানোর জন্য ১৩ সেপ্টেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তী শফিকুল ইসলামে বদলানোর জন্য সুনামগঞ্জ পুলিশ সুপার বরাবরে একটি লিখিত আবেদন করে তিনি। এরপর আবেদনের বিষয়টি জেনে যান মামলার তদন্ত কর্মকর্তা এসআই শফিকুল ইসলাম। এরপর তিনি খুব দ্রুত সময়ের মধ্যে গত ২৬ সেপ্টেম্বর মামলার চার্জশিট আদালতে দাখিল করেন। তবে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার বহুল আলোচিত এই হত্যা মামলায় প্রথম ১১ জন আসামীকে বাদ দিয়ে তিনি চার্জশিট প্রদান করেন। মিজান হত্যার সঠিক বিচারের জন্য ওই মামলার তদন্তকারী কর্মকর্তাকে বাদলি করে পুনরায় মামলার তদন্ত করার বাদি জানিয়েছেন সুরুজ আলী।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- নিহত মিজানের মা আমিরুন নেছা, ভাই আমিনুর রহমান, ফুফাতো ভাই আসাদুর রহমান ও মো. আফজালুর রহমান।
নিহতের মা আমিরুন নেছা উপস্থিত সাংবাদিকদের জানান, তার ছেলের হত্যাকারীরা বিভিন্নভাবে তাদেরকে হুমকি ধমকি দিয়ে যাচ্ছে। এতে তারা নিরাপত্তাহীনতায় রয়েছে। এছাড়াও পুনরায় মামলার তদন্ত করে চার্জশিট দাখিলের বাদি করেছেন মিজানের মা।