শাবি বন্ধ ঘোষণা : মহাসড়ক অবরোধ

৫ সদস্যের তদন্ত কমিটি গঠন শিবির নেতা আটক

সুরমা টাইমস ডেস্কঃ ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাসহ দুইজনের উপর হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটে গতকাল কোন ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। একই সাথে গতকাল সকালে তিন ঘন্টা তারা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে রাখে শাবি ছাত্রলীগ। গত বুধবার রাত সাড়ে ১০টায় বিশ্বদ্যিালয়ের প্রধান ফটকের পাশ্ববর্তি মা-মনি রেস্টুরেন্টের পাশে এ হামলার ঘটনা ঘটে। হামলার ঘটনায় ছাত্রলীগ শিবিরকে দায়ি করেছে। তবে অস্বীকার করেছে শিবির। ঘটনায় বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বাদি হয়ে জালাবাদ থানায় একটি মামলা দয়ের করেন। হামলায় জড়িত সন্দেহে এক শিবির কর্মীকে আটক করেছে পুলিশ। এদিকে জরুরী সিন্ডিকেট সভা ডেকে উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ন্ত্রনে ঈদের আগে সব ধরনের ক্লাস পরীক্ষা বন্ধ ঘোষনা করা হয়েছে। এছাড়া হামলার বিষয়ে অধিকতর তদন্তের জন্য অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাসকে প্রধান করে পাঁচ সদস্য একটি কমিটি গঠন করা হয়েছে। এদিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক তন্ময় ভট্টাচার্য জানান, উত্তমের দুই হাত, বাম পা ও শরীরের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্রের আঘাতে প্রচুর রক্তক্ষনন হয়েছে। এছাড়া বাম পায়ের গোড়ালি ও তিনটি আঙ্গুল বিছিন্ন হয়ে গেছে। অস্ত্রপাচার শেষে রাত দুাইটায় উন্নত চিকিৎসার জন্য ঢাকার পঙ্গ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে সে আশঙ্কামুক্ত নয়। তবে এখন তিনি স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এদিকে আহত আইনুল প্রাথমিক চিকিৎসা শেষে ওসমানী মেডিকেল ভর্তি রয়েছেন।
এদিকে হামলার ঘটনায় উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ন্ত্রনে বিকেল জরুরী সিন্ডিকেটে ডেকে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সব ধরনের ক্লাস পরীক্ষা বন্ধ ঘোণনা করা হয়েছে। হামলার বিষয়ে অধিকতর তদন্তের জন্য অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাসকে প্রধান করে পাঁচ সদস্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন-অধ্যাপক আনোয়ারুল ইসলাম, অধ্যাপক হিমাদ্রী শেখর রায়, সগকারী অধ্যাপক নিলয় চন্দ্র সরকার ও গোলাম কিবরিয়া। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন নিরাপত্তা জোড়দার করতে কমিটি গঠনের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিটিতে কারা থাকবে তার জন্য অধ্যাপক মো. ইউনুসকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হচ্ছে- অধ্যাপক নজরুল ইসলাম ও সহযোগি অধ্যাপক মো. ফারুক উদ্দিন। উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়ার সভাপতিত্বে সিন্ডিকেটন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সদস্য সহযোগি অধ্যাপক মো. ফারুক উদ্দিন জানান।
জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকতার হোসেন জানান, হামলার ঘটনায় গতকাল শাবি রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামা ১৫ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন। মামলা নম্বর-১৬। এছাড়া হামলার ঘটনায় জড়িত সন্দেহে বৃহস্পতিবার ভোরে বিশ্ববিদ্যালয়ের নিকটবর্তী ধামালী পাড়া থেকে এক শিবির কর্মীকে আটক করা হয়েছে। আটক জাবেদুর রহমান শাবি শাখা শিবিরে স্কুল বিষয়ক সম্পাদক ও পলিটিক্যাল স্ট্যাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী বলে জানা গেছে।
প্রক্টর অধ্যাপক হিমাদ্রী শেখর রায় জানান, ঘটনার সুষ্ঠ তদন্তে জন্য প্রশাসনকে একটি সুপারিশ পাঠানো হয়েছে। তাছাড়া পরপর অতর্কিত হালায় ঘটনায় পুলিশের কার্যক্রমে তিনি আশ্বত্ব নয় বলে জানান। নিরাপত্তার জন্য পুলিশের কার্যক্রম বাড়ানোর দাবি জানায় তিনি।