বাংলাদেশে সেনা অভ্যুত্থানের শঙ্কা!

hasina_3823সুরমা টাইমস ডেস্কঃ ভারত সরকারের পক্ষ থেকে শঙ্কা প্রকাশ করা হয়েছে, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করে সেনা উত্থানের মাধ্যমে হাসিনা সরকারের পতন ঘটাতে চাইছে জামায়াতে ইসলামী। এ ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে। ইকোনমিক টাইমস অব ইন্ডিয়ায় বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনটিতে বলা হয়েছে, ভারতীয় নিরাপত্তা রক্ষাকারী বাহিনী ঢাকা থেকে রিপোর্ট পেয়েছে যে, আইএসআইয়ের (পাকিস্তানের গোয়েন্দা সংস্থা) সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক বজায় রাখা জামায়াত সেনাবাহিনীর কয়েকজন উগ্রপন্থী সদস্যের মাধ্যমে হাসিনাকে ক্ষমতা থেকে উৎখাতের পরিকল্পনা করেছে।
শেখ হাসিনার আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২০০৯ সালে ক্ষমতায় আসার পর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন মানবতাবিরোধী অপরাধের সঙ্গে যুক্ত জামায়াত নেতাদের বিচার শুরু করে। গত বছর আদালত জামায়াতের নির্বাচনে অংশগ্রহণ নিষিদ্ধ করার পর থেকে দলটি হাসিনা সরকারের প্রতি আরও কঠোর মনোভাব প্রকাশ করে আসছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ধারণা করা হচ্ছে, হাসিনা সরকার ও সেক্যুলারিজমের ওপর হুমকি নিয়ে ওবামা ও যুক্তরাষ্ট্রের অন্যান্য নেতাদের সঙ্গে আলোচনা করবেন নরেন্দ্র মোদি। সূত্রের বরাতে উল্লেখ করা হয়েছে, মোদির আলোচ্য সূচিতে ভারত ও বাংলাদেশে আল-কায়েদার হুমকির বিষয়টিও থাকছে।
এ ছাড়া যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের চলমান সাধারণ অধিবেশনের ফাঁকে আগামী ২৭ সেপ্টেম্বর শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন মোদি।