শরীফপুর সীমান্তে বিজিবি-বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক

bgb-bsf from indiaমধু চৌবে,শ্রীমঙ্গল (ভারতের কৈলাশহর থেকে ফিরে): মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর সীমান্তের ভারতীয় অংশে উত্তর ত্রিপুরার কৈলাশহরে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী(বিএসএফ)-এর সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।
গত বুধবার(২৪ সেপ্টেম্বর) ভারতের উত্তর ত্রিপুরার কৈলাসহরের পাবলিক লাইব্রেরী মাঠে বেলা ১১টা ৫৫ মিনিট থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এ বৈঠক চলে। বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ছয়টায় চাতলাপুর চেকপোস্টের ১৮৬৩ নং সীমান্ত খুটি এলাকায় বিজিবি ও বিএসএফ সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংকালে জানানো হয়, কৈলাসহর পাবলিক লাইব্রেরী মাঠে অনুষ্ঠিত পতাকা বৈঠকে বিজিবির পক্ষে সীমান্তের ১৫০ গজের মাঝে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার বাল্লা সীমান্তে রাস্তার ওপর কালভার্ট নির্মাণ ও খোয়াই নদীর তীর সংরক্ষণমূলক কাজ করা, সীমান্তে বিএসএফ/ভারতীয় নাগরিক দ্বারা যাতে বাংলাদেশী নিরিহ নাগরিকদের মারধর করে নিহত বা আহত না করা, ভারতীয় নাগরিকরা অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ না করে, অপদখলীয় ভূমি ভারতীয় নাগরিক দ্বারা নিয়ম বহির্ভূতভাবে চাষাবাদ না করা বিষয়ে আলোচনা করা হয়। তাছাড়া সীমান্তে সম্প্রীতি বজার রেখে আরও জোরদার করাসহ সীমান্তে অপরাধ দমনে উভয় দেশের সীমান্ত রক্ষী জোর তৎপর হওয়ার বিষেয়ে আলোচনা করা হয়।
বৈঠকে বিএসএফের পক্ষে বাংলাদেশী নাগরিক দ্বারা ভারতীয় নাগরিকদের মারধর না করা, বাংলাদেশী নাগরিক, দ্বারা কাঁটা তারের বেড়া নষ্ট না করা, সীমান্ত খুটি ভেঙ্গে না ফেলা, ও চাতলাপুর আইসিপি(চেকপোষ্ট) সংলগ্ন ৬৫ মিটার কাঁটা তারের বেড়া নির্মাণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
উভয় দেশের সেক্টর কমান্ডার দুই দেশের সীমান্তে যে কোন সমস্যা সমাধানে প্রয়োজেন অফিসার পর্যায়ে টেলিফোন বা মুটোফোনে কথোপকথনের মাধ্যমে এবং সেক্টর কমান্ডার, ব্যাটেলিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করে সমস্যার সমাধানে দুই বন্ধু প্রতীম দেশের মধ্যে সর্বদা সু-সম্পর্ক ও সম্প্রীতি বজায় রাখার পক্ষে সম্মত হন।
পতাকা বৈঠকে বিজিবির পক্ষে শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল তারিকুল ইসলাম খান ও বিএসএফের পক্ষে ডিআইজি আর কে শর্ম্মা নেতৃত্ব দেন। এছাড়া ও উপস্থিত ছিলেন লে.কর্ণেল সরদার রেজাউল করিম, মেজর সাহেদ মেহের, মেজর জুবায়ের, মেজর তারিক ও এডি হাবিবুর রহমান প্রমূখ।