ভিসা আবেদন পদ্ধতি সহজ করল যুক্তরাষ্ট্র

US Visaসুরমা টাইমস ডেস্কঃ বাংলাদেশীদের জন্যে ভিসা আবেদন পদ্ধতি শিথিল করেছে যুক্তরাষ্ট্র। এখন থেকে ভিসার জন্যে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় অনলাইনে আবেদন করা যাবে। আগামী ১৪ সেপ্টেম্বর থেকে এ পদ্ধতি কার্যকর হবে। আবেদনকারীরা www.USTravelDocs.com/bd ওয়েবসাইটের মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে পারবেন। ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস সোমবার সাংবাদিকদের এই তথ্য জানিয়েছে।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনসুলার বিষয়ক দায়িত্বপ্রাপ্ত সহকারী মন্ত্রী মিশেল থরেন বন্ড জানান, সামনের ১৪ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকা ভিসা আবেদন প্রক্রিয়ার উন্নতি করবে। এই নতুন পদ্ধতিতে সাক্ষাৎকারের সময়সূচি, ভিসা ফি সংগ্রহ, এবং ভিসা গ্রহণ আরও সহজ হবে।
মিশেল থরেন বন্ড বলেন, নতুন ওয়েবসাইট ও নতুন কল সেন্টারের সহায়তায় বাংলা ও ইরেজিতে এক জায়গা থেকে তথ্য প্রদান করা হবে যা ভিসার জন্য আবেদন প্রক্রিয়াকে সহজতর করবে। এর আগে আবেদনকারীরা অনলাইনে আবেদন করতেন। তবে সশরীরে গিয়ে সাক্ষাৎকারের সময়সূচি সাইমন ওভারসিজের কাছ থেকে আনতে হত। যদিও সাইমন ওভারসিজ এখনও আমাদের অংশীদার এবং কাগজপত্র জমা নেবে এবং পাসপোর্ট ফেরত দিবে, তবে আবেদনকারীরা এখন সাক্ষাৎকারের সময়সূচি ওয়েবসাইটের মাধ্যমে নিতে পারবেন। আবেদনকারীরা এখন ব্যক্তিপর্যায়ে বা দলগতভাবে সাক্ষাৎকার সূচির জন্য আবেদন করতে পারবেন, আবেদনের নির্দেশনা জানতে পারবেন এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের গুরুত্বপূর্ণ তথ্যসমূহ ও প্রচলিত সচারচর প্রশ্নগুলোর উত্তর জানতে পারবেন। এই সমস্ত তথ্য ভালোভাবে বুঝতে কল সেন্টারে গ্রাহক সেবা প্রদানকারীদের সাথে আবেদনকারীরা বাংলা ও ইংরেজিতে কথা বলতে পারবেন।
তিনি আরও বলেন, নতুন প্রক্রিয়ার ফলে আবেদনকারীরা সহজে তাদের ভিসা ফি দিতে পারবে। ভিসা আবেদনপত্র পূরণ করে সাক্ষাৎকারের সময়সূচি পাওয়ার পর তারা এইচএসবিসি ব্যাংকের ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেট, ময়মনসিংহ এবং চট্টগ্রাম শাখায় জমা দিতে পারবেন। আবেদনকারীরা ডলার বা টাকায় ফি জমা দিতে পারবেন এবং একবছর মেয়াদি টাকা জমার রশিদ পাবেন।
গত ৩১ আগস্ট থেকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক আর ফি এর রশিদ নিচ্ছে না। তবে আবেদনকারী যারা এক বছর কম সময় আগে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এ টাকা জমা দিয়ে রশিদ নিয়েছেন তারা সেই রশিদ ব্যবহার করে ভিসার জন্য আবেদন করতে পারবেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বা এইচএসবিসি যে ব্যাংকই হোক ভিসা ফি এর রশিদ এর মেয়াদ এক বছর পর্যন্ত বহাল থাকবে। ঢাকার বাইরের আবেদনকারীদের জন্য সাইমন কাগজপত্র জমা দেওয়ার ও ভিসা গ্রহণের সেবা বাড়িয়েছে। আবেদনকারীরা এখন ঢাকা সাইমন ছাড়াও, চট্টগ্রাম ও সিলেটে সাইমনের শাখা থেকে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।