জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ ও সংবর্ধনা ২৭ সেপ্টেম্বর : যুক্তরাষ্ট্র আ’লীগের বিরোধ নিষ্পত্তিতে জয়

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ব্যস্ততম দিন হচ্ছে ২৭ সেপ্টেম্বর
ভারতের প্রধানমন্ত্রী মোদীর সাথে বৈঠক

hasina-modi1নিউইয়র্ক থেকে এনা: জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ সেপ্টেম্বর সকালে নিউইয়র্ক যাচ্ছেন। একটি সূত্রে জানা গেছে, প্রধানমনন্ত্রী ২২ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টায় আমিরাটের্সের একটি ফ্লাইটে সকাল সাড়ে ৮টায় জেএফকে এয়ারপোর্টে অবতরণ করবেন। ২৩ সেপ্টেম্বর থেকে তিনি জাতিসংঘের বিভিন্ন অধিবেশে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে সব চেয়ে ব্যস্ত দিন কাটবেন ২৭ সেপ্টেম্বর। সূত্র জানায়, ২৭ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশে ভাষণ দেবেন। দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বৈঠক করবেন, এদিন বিকেলে ম্যানাটনের সেন্ট্রাল পার্কে পৃথিবীর বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধানের উপস্থিতিতে সংবর্ধনা সভায় যোগ দেবেন এবং রাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কর্তৃক গণসংবর্ধনা সভায়ও তিনি যোগ দেবেন। এই সভাটি অনুষ্ঠিত হবে টাইমস স্কোয়ারের মেরিয়ট মার্ককুয়েসে। ইতিমধ্যেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান হল বুকিং দিয়েছেন।
একটি সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক ক্লোজ ডোর বৈঠক হবে ২৭ সেপ্টেম্বর দুপুরে। এ বৈঠক নিয়ে নিউইয়র্কস্থ বাংলাদেশ স্থায়ী মিশন এবং ভারতের কন্স্যুলেটের কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়েছে। অন্যদিকে দিকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আগামী ২০ সেপ্টেম্বর ভারত যাচ্ছেন। সেখানেই ভারতের পররাষ্ট্রমনন্ত্রীর সাথে বৈঠক করবেন এবং দুই প্রধানমন্ত্রীর বৈঠকে কি কি বিষয় অন্তর্ভুক্ত থাকবে তা সেখানে চূড়ান্ত করা হবে।
এদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিরোধী নিষ্পত্তির উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রীর আইটি উপদেষ্টা সজিব ওয়াজিদ জয়। তিনি গত ৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানকে ডেকে পাঠিয়েছেন ভার্জিনিয়ার বাসায়। ড. সিদ্দিকুর রহমান গিয়েছেন সজিব ওয়াজেদ জয়ের বাসায় তার স্ত্রী এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য শাহানা রহমানকে নিয়ে। সেই বৈঠকে জয় সিদ্দিকুর রহমানকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিরোধ নিস্পত্তির জন্য তাগিদ দিয়েছেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ থেকে যাদের বিভিন্ন সময়ে বহিষ্কার করেছেন তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য বলেছেন। এর মধ্যে রয়েছেন আওয়ামী লীগের দুই সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান, আব্দুল হাসিব মামুন, হাজী এনাম, জসীম উদ্দিন মিঠু। আরো জানা গেছে, সজিব ওয়াজিদ জয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কমিটিতে আরো সংযোজন, পদ পদবীর পরিবর্তন, যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগসহ যে কমিটিতে বিরোধী ও বিভক্তি রয়েছে তা নিষ্পত্তির কথা পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর অনুষ্ঠান যাতে সফল হয় এবং কোন বিরোধ না থাকে সে বিষয়ে কাজ করার জন্য বলেছেন।