ওয়াশিংটনে রাষ্ট্রদূতের দায়িত্ব নিলেন এম. জিয়াউদ্দিন

Washington New BD Ambassador Joinনিউইয়র্ক থেকে এনা ঃ যুক্তরাষ্ট্রে বাংলাদেশের চতুর্দশ রাষ্ট্রদূত হিসেবে যোগ দিয়েছেন এম. জিয়াউদ্দিন। গত ১৪ আগস্ট (নিউইয়র্ক সময়) বৃহস্পতিবার তিনি ওয়াশিংটনে তার নতুন দায়িত্ব নিয়েছেন। সকালে তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রাচার প্রধান ও রাষ্ট্রদূত পিটার এ. সেলফ্রিজ-এর কাছে তার পরিচয়পত্রের অনুলিপি প্রদান করেন। এসময় রাষ্ট্রদূত সেলফ্রিজ মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে কর্মভার গ্রহণ করায় জিয়াউদ্দিনকে অভিনন্দন জানান এবং লেপেল পিন উপহার দেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের আনুষ্ঠানিক পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানটি শিগগিরই হবে বলে আশা করছে বাংলাদেশ দূতাবাস।
অনুষ্ঠানে পিটার এ. সেলফ্রিজ আশা প্রকাশ করেন, রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের কর্মকালে দু’দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একটি নতুন উচ্চতায় উন্নীত হবে। রাষ্ট্রদূত জিয়াউদ্দিন তার বক্তব্যে বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত। তিনি যুক্তরাষ্ট্র সরকার, বিশেষ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের দু’দেশের অংশীদারিত্বমূলক সম্পর্ক এগিয়ে নেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারি পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূত রিচার্ড ই. হগল্যান্ড, উপসহকারি পররাষ্ট্রমন্ত্রী অতুল কেশাপ, সহকারি রাষ্ট্রাচার প্রধান নিক স্মিটসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ দূতাবাসের পক্ষে মিশন উপ-প্রধান মুহম্মদ আব্দুল মুহিত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
পরিচয়পত্রের অনুলিপি প্রদানের আনুষ্ঠানিকতা শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাষ্ট্রাচার এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক কর্মকর্তাদের অংশগ্রহণে একটি কফি রিসেপশন অনুষ্ঠিত হয়। এম. জিয়াউদ্দিনকে প্রতিমন্ত্রীর পদমর্যাদায় তিন বছরের জন্য ওয়াশিংটন মিশনের দায়িত্ব দিয়েছে সরকার। এর আগে তিনি প্রতিমন্ত্রীর পদমর্যাদায় অ্যাম্বাসেডর অ্যাট লার্জ হিসেবে দায়িত্ব পালন করেন। এদিকে ওয়াশিংটন দূতাবাসে প্রেস মিনিস্টারের দায়িত্বে থাকা স্বপ্ন সাহা দেশে ফিরে গিয়েছেন।