আইআরআই প্রধান মার্ক গ্রীনের সাথে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের সাক্ষাত

মার্ক গ্রীনের সাথে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়া উদ্দিন। ছবি এনা
মার্ক গ্রীনের সাথে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়া উদ্দিন। ছবি এনা

নিউইয়র্ক থেকে এনা: যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বিখ্যাত থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আই আর আই) এর প্রেসিডেন্ট মার্ক গ্রীন এর সাথে গত ১৮ ডিসেম্বর বৃহস্পতিবার তাঁর ওয়াশিংটনস্থ কার্যালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং আই-আর-আই প্রধান মার্ক গ্রীণ মিলিনিয়াম চ্যালেঞ্জ একাউন্টে বাংলাদেশের সম্ভাব অন্তর্ভুক্তি গণতন্ত্র, মানবাধিকার, স্বচ্ছতা, দুর্ণীতি দমন এবং উগ্রবাদ ও সন্ত্রাস দমন নিয়ে আলোচনা রাষ্ট্রদূত জিয়াউদ্দিন বলেন যে, বাংলাদেশের মানুষ গোড়া থেকেই ধর্মনিরপেক্ষ এবং ঐতিহ্যগতভাবে সকল ধর্মের মানুষ বাংলাদেশে শান্তি এবং সম্প্রীতির সাথে বসবাস করে আসছে। এ প্রসংগে রাষ্টধদূত জানান যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ধর্মীয় উগ্রবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছে। তিনি আরো বলেন যে, বাংলাদেশের প্রতিবেশী দেশ, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বন্ধুপ্রতীম রাষ্ট্রকে নিয়ে সন্ত্রাস দমনে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের রাষ্ট্রদূত জিয়াউদ্দিন জানান যে, বাংলাদেশ তথ্য প্রযুক্তির ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন সাধন করেছে। তিনি বলেন যে, বাংলাদেশের দুই-তৃতীয়াংশ মানুষের মোবাইল ফোন রয়েছে যার মাধ্যমে ই-গর্ভনেন্স-এর আওতায় প্রদত্ত সেবাসমূহ অতি সহজ ও দধুততম সময়ে লাভ করা সম্ভব হচ্ছে।
আই-আর-আই প্রধান মার্ক গ্রীন, যিনি মিলিনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেশনের অন্যতম নীতি নির্ধারক আশা করেন যে, বাংলাদেশ সত্তরই মিলিনিয়াম চ্যালেঞ্জ একাউন্টের থ্রেশোল্ড প্রোগ্রামের অন্তর্ভূক্ত হতে পারবে। তিনি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন যে, বাংলাদেশ দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে এবং দেশের জনগণ গণতন্ত্রে বিশ^াস করে। তিনি বাংলাদেশের গণতন্ত্রকে আরো সুসংহত করার ক্ষেত্রে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আই আর আই) হতে সকল সম্ভাব্য সহযোগিতা প্রদান করার আশ^াস দেন।
আইআরআই প্রেসিডেন্ট মার্ক গ্রীন রাষ্ট্রদূত জিয়াউদ্দিনকে যুক্তরাষ্ট্রে স্বাগত জানান এবং তার কর্মকালীন সময়ে সকল
সহযোগিতার আশ^াস দেন। দূতাবাসের মিশন উপ-প্রধান মুহম্মদ আব্দুল মুহিত ও কাউন্সেলর (রাজনৈতিক) নাঈম উদ্দিন আহমেদ উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন।