ফলোআপ : শ্রীমঙ্গলে ল্যাং বিক্রেতার ৫ হাজার টাকা জরিমানা

Tang-Copy-Lankমধু চৌবে,শ্রীমঙ্গল থেকেঃ শ্রীমঙ্গলে ট্যাং নামে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ তারিখ বিহীন ল্যাং পানে সাড়ে পাঁচ বছরের শিশু ফাহমিদা মাহমুদ অন্তরা এখন হাসপাতালে। প্রথমে তাকে শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্স-এ ভর্তির পর বিকেলে তার অবস্থা গুরুতর হওয়ায় চিকিৎসক তাকে মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট সদর আধুনিক হাসপাতালে প্রেরণ করা হয়। এ ঘটনায় সুরমা টাইমস রিপোর্ট প্রকাশ করে। ল্যাং বিক্রেতার বিরুদ্ধে ওই শিশুটির পিতা শ্রীমঙ্গল থানায় লিখিত অভিযোগ জানালে ভ্রাম্যমান আদালত দোকানে বিপুল পরিমাণ উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ তারিখ বিহীন ল্যাং এর প্যাকেট পাওয়ায় বিক্রেতাকে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

জানা যায় শ্রীমঙ্গল থেকে প্রকাশিত সাপ্তাহিক শ্রীভূমি পত্রিকার সম্পাদক শহরের জালালিয়া সড়কের বাসিন্দা ইসমাইল মাহমুদের ছোট মেয়ে শ্রীমঙ্গল পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণির ছাত্রী ফাহমিদা মাহমুদ অন্তরা শনিবার রাতে ট্যাং পাউডারের অনুকরণে তৈরী ঢাকাস্থ সুচি ফুড প্রোডাক্টট এর উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ তারিখ বিহীন ল্যাং পাউডার পানিতে মিশ্রন করে পান করার পর গুরুতর অসুস্থ্য হয়ে পড়ে। সাথে সাথে তাকে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য প্রকল্পে নিয়ে ভর্তি করা হয়। পরদিন বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তার অবস্থা গুরুতর হওয়ায় সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৌলভীবাজার ২৫০ শয্যা বিশিষ্ট সদর আধুনিক হাসপাতালে প্রেরণ করেন। ল্যাং এর প্যাকেটের গায়ে পরে পরীক্ষা করে দেখা যায় তাতে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের কোন তারিখ ছিল না। গ্রাহককে বিভ্রান্ত করার জন্য সুনামধন্য প্রোডাক্টাট ট্যাং এর অনুকরণে প্যাকেটটি তৈরী করা হয়েছে। যা পানে অন্তরা গুরুতর অসুস্থ্য হয়ে পড়ে।
এদিকে অসুস্থ্য শিশু ফাহমিদা মাহমুদ অন্তরার পিতা সাপ্তাহিক শ্রীভূমি পত্রিকার সম্পাদক ইসমাইল মাহমুদ রোববার রাতে ল্যাং নামক পানীয় বিক্রেতা ও বিপননকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় লিখিত অভিযোগ দিলে থানার উপ-পরিদর্শক মো. গিয়াস উদ্দিন, উপ-পরিদর্শক রাজিব মন্ডল, উপ-পরিদর্শক অনুজ কান্তি দাশের নেতৃত্বে পুলিশ বিক্রেতা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বিপুল পরিমান উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ তারিখ বিহীন ল্যাং এবং মেয়াদ উত্তীর্ণ অন্যান্য মালামাল জব্দ করে। পরে ওই প্রতিষ্ঠানেই সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নুরুল হুদা ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিক্রেতা মদিনা এন্টারপ্রাইজের মালিক রুমান আহমেদকে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।