বিশেষ মার্কিন দূত স্টিফেন র‌্যাপ ঢাকায় আসছেন সোমবার

Stephen rapসুরমা টাইমস রিপোর্টঃ যুদ্ধাপরাধ-বিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন জে র‌্যাপ সোমবার ঢাকায় আসছেন। তিন দিনের ঢাকা সফরকালে তিনি মানবতাবিরোধী অপরাধের বিচার-প্রক্রিয়ার সর্বশেষ পরিস্থিতি বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা, রাজনীতিবিদ ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলবেন। সূত্র জানায়, পঞ্চমবারের মতো ঢাকা সফরের সময় স্টিফেন র‌্যাপ আইন ও বিচারমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রসচিব শহীদুল হক এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কৌঁসুলিদের সঙ্গে মানবতাবিরোধী বিচার-প্রক্রিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা বলবেন।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারিক প্রক্রিয়া শেষে জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী, মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী ও মীর কাসেম আলীসহ পাঁচজনের মামলার রায় ঘোষণার অপেক্ষায় রয়েছে।
গত চারবারের ঢাকা সফরের সময় প্রতিবারই একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের ব্যাপারে মার্কিন সরকারের সমর্থনের কথা জানালেও বিচারে আন্তর্জাতিক মান নিশ্চিত করতে পদ্ধতিগত ত্রুটির বিষয়গুলোও নিয়ে খোলামেলা কথা বলেছেন মার্কিন এই বিশেষ দূত। বিচারে আন্তর্জাতিক আইন অনুসরণ না করা, ১৯৭৩ সালের আইন সংশোধন না করা, সাক্ষী হাজিরের ক্ষেত্রে উভয় পক্ষের সমান সুযোগ না থাকা এবং মামলা প্রমাণের দায়িত্ব কোনো কোনো ক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির ওপর চাপিয়ে দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্টিফেন জে র‌্যাপ।